• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

টিকা নিলে কি রোজা ভাঙবে?

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২২, ০৯:১৮
অনলাইন ডেস্ক

অনেকেরই মনে প্রশ্ন, রোজা রেখে করোনাভাইরাসের ভ্যাকসিন বা টিকা নেওয়া যাবে কি না? এই প্রশ্ন আসার কারণ টিকার মাধ্যমে শরীরের ভেতরে ওষুধ প্রবেশ করছে। তাই অনেকেই দ্বিধায় আছেন, রোজা রেখে টিকা দেবেন কি না। যদিও করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করার জন্য টিকা নেওয়াটা জরুরি। কোনোভাবেই টিকা নেওয়া থেকে বিরত থাকা যাবে না।

বাংলাদেশের ইসলামিক ফাউন্ডেশনের জ্যেষ্ঠ আলেমরা জানিয়েছেন, রোজা রেখে করোনাভাইরাসের টিকা নিতে কোন সমস্যা নেই।

আলেম সমাজের মত, যেহেতু করোনাভাইরাসের টিকা মাংসপেশিতে গ্রহণ করা হয় এবং তা সরাসরি খাদ্যনালী বা পাকস্থলীতে প্রবেশ করে না, সেহেতু রমজান মাসে রোজাদার ব্যক্তি দিনের বেলায় শরীরে টিকা গ্রহণ করলে রোজা ভাঙবে না।

ইসলামিক শিক্ষায় বলা হয়েছে, সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত শরীরের ভেতরে কিছু প্রবেশ করানো থেকে মুসলমানদের বিরত থাকা উচিত।

বাংলাদেশের মুসলমানদের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মনেও এই একই প্রশ্ন। যদিও এই প্রশ্নের উত্তর বাতলে দিয়েছেন বিভিন্ন দেশের ইসলামি চিন্তাবিদরা।

যুক্তরাজ্যের জাতীয় স্বাস্থ্য সেবা বিভাগ বলছে, রমজানের সময়ে রোজা থাকলেও মুসলমানদের টিকা নেয়া থেকে বিরত থাকা উচিত হবে না।

যুক্তরাজ্যের মসজিদ এবং ইমামদের জাতীয় উপদেষ্টা বোর্ডের চেয়ারম্যান কারী আসিম বলেছেন, টিকা যেহেতু পেশীতে দেয়া হয়, রক্তের শিরায় যায় না, এটি পুষ্টিকর কিছু নয়, সুতরাং টিকা নিলে রোজা ভঙ্গ হবে না।

তাই রোজা রেখে টিকা নিলো কোনো সমস্যা নেই। রোজা রেখে টিকা নেওয়ার পর পরিশ্রমের কাজ না করাই ভালো। যতটা সম্ভব বিশ্রামে থাকার চেষ্টা করতে হবে। ইফতারে খেতে হবে পুষ্টিকর খাবার ও পানীয়।

পূর্ব পশ্চিম/জেআর

টিকা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close