• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ব্র্যাক ব্যাংক: ক্রেডিট কার্ডে ফ্রিজ কিনুন স্বস্তিতে

প্রকাশ:  ১৩ জুন ২০২৩, ১৬:৫৬
নিউজ ডেস্ক

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাব পড়ছে মানুষের দৈনন্দিন জীবনে। প্রয়োজনীয় জিনিসও সময়মতো কিনতে পারছেন না অনেকেই। আগে ফ্রিজ কেনার কথা ভাবলেই একসঙ্গে অনেক টাকা খরচের কথা ভেবে অনেকের কপালেই দুশ্চিন্তার ছাপ পড়ত।

তবে ইকুয়েটেড মান্থলি ইনস্টলমেন্ট (ইএমআই) আর কিস্তি–সুবিধার যুগে খরচের পুরোনো ধারণা পাল্টে গেছে। অল্প কিছু টাকা জমা দিয়ে কিস্তিতে অথবা ক্রেডিট কার্ডের মাধ্যমে পছন্দের ফ্রিজটি ঘরে আনতে পারেন। বর্তমানে বাজারের প্রায় সব নামী ব্র্যান্ডের ফ্রিজ কিস্তিতে অথবা ইএমআই সুবিধায় কেনা যাচ্ছে।

ক্রেডিট কার্ড একটি কার্যকর আর্থিক সুবিধা, যা তাত্ক্ষণিক ক্রেডিট সুবিধা দেয় এবং নগদ লেনদেনের ওপর নির্ভরতা কমায়। দেশের প্রায় সব ব্যাংকেরই রয়েছে ক্রেডিট কার্ড। ব্যবহারকারীরা ক্রেডিট কার্ডের সুবিধা ব্যবহার করে ফ্রিজ কিনতে পারবেন।

এ বিষয়ে ব্র্যাক ব্যাংক লিমিটেডের হেড অব রিটেইল ব্যাংকিং মো. মাহীয়ুল ইসলাম বলেন, গ্রাহকদের জন্য ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ডে নানাবিধ সুযোগ-সুবিধা দিয়ে আসছে। বর্তমানে ১৮ থেকে ৭০ বছরের মধ্যে যেকোনো বাংলাদেশি নাগরিক বা বৈধ ওয়ার্ক পারমিটসহ যেকোনো বিদেশি নাগরিক ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারবেন। ক্রেডিট কার্ডের জন্য ন্যূনতম বেতনের বাধ্যবাধকতা গ্রাহকদের বিভিন্ন সেগমেন্টে বিভিন্ন রকম হয়। ব্র্যাক ব্যাংকের ক্রেডিট কার্ড প্রাপ্তির জন্য জন্য সর্বনিম্ন বেতন ১৮ হাজার টাকা থেকে শুরু হয়।’

মাহীয়ুল ইসলাম আরও বলেন, ‘ব্র্যাক ব্যাংক ক্রেডিট কার্ডের গ্রাহকেরা তাঁদের লেনদেনের জন্য রিওয়ার্ড পয়েন্ট অর্জন করেন। এবং তাঁরা জমানো রিওয়ার্ড পয়েন্ট ব্যবহার করে কোনো লেনদেন বা বার্ষিক ফি মওকুফ সুবিধা গ্রহণ করতে পারেন। পিওএস টার্মিনালে লেনদেনের মাধ্যমে কোনো কিছু কেনার ক্ষেত্রে ব্র্যাক ব্যাংকের গ্রাহকেরা তাত্ক্ষণিক ইএমআই সুবিধা পেতে পারেন। এর ফলে সহজে বড় অঙ্কের কেনাকাটা করতে পারেন।’

মো. মাহীয়ুল ইসলাম বলেন, ‘আমাদের মোবাইল ব্যাংকিং অ্যাপ “আস্থা”র মাধ্যমে ক্রেডিট কার্ড বিল পেমেন্ট এখন অত্যন্ত সহজ। গ্রাহকেরা আস্থা অ্যাপের মাধ্যমে ঘরে বসেই যেকোনো সময় সহজেই ক্রেডিট কার্ডের বিল পরিশোধ করতে পারেন।’

জেনে রাখা ভালো

কিস্তিতে ফ্রিজ কেনার ক্ষেত্রে তিন মাস মেয়াদের হলে ফ্রিজের প্রকৃত দাম অনুযায়ী আপনাকে টাকা পরিশোধ করতে হবে; অর্থাৎ বাড়তি কোনো ইন্টারেস্ট দিতে হবে না। কিন্তু ৬, ১২ বা ২৪ মাসের কিস্তি–সুবিধা নিতে হলে আপনাকে প্রকৃত দামের ওপর কিছু ইন্টারেস্ট দিতে হবে। বেশির ভাগ ক্ষেত্রে এটি ৮ থেকে ১২ শতাংশের মধ্যে হয়ে থাকে।

ক্রেডিট কার্ড ব্যবহার করে বিভিন্ন ব্র্যান্ডের ফ্রিজ কিনলে পাবেন ডিসকাউন্ট ও ক্যাশব্যাক সুবিধা। নিয়মিত অফার ছাড়াও বিভিন্ন মৌসুম ও উৎসবে নির্দিষ্ট (পয়লা বৈশাখ, ঈদ, পূজা, বড়দিন, স্বাধীনতা দিবস, বিজয় দিবস, নারী দিবস, মা দিবস ইত্যাদি) ক্যাম্পেইন উপলক্ষে ক্রেডিট কার্ডের মাধ্যমে ফ্রিজ কিনলে বিশেষ অফার ও ছাড় পাওয়া যায়। এ ছাড়া আছে বিভিন্ন কার্ড সেগমেন্টের গ্রাহকদের জন্য বিশেষায়িত অফার।

ব্র্যাক ব্যাংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close