• বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ৩০ জ্যৈষ্ঠ ১৪৩১
  • ||

আরও সহজ হচ্ছে রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া

প্রকাশ:  ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৮
নিজস্ব প্রতিবেদক

এবার আরও সহজ হচ্ছে প্রবাসীদের রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া। টাকা পাঠানো যাবে দেশিয় অনলাইন পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের মাধ্যমে। কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জানান, এতে রেমিট্যান্স পাঠানো যাবে দ্রুত ও কম সময়ে। বিশ্লেষকরা বলছেন, মানসম্মত সেবা দেওয়া গেলে বাড়বে রেমিট্যান্স, কমবে অবৈধ হুন্ডির দৌরাত্ম্য।

সম্পর্কিত খবর

    ব্যাংকের মাধ্যমে সরাসরি রেমিট্যান্স পাঠাতে নানা জটিলতা ও হয়রানির শিকারের অভিযোগ অনেক প্রবাসী বাংলাদেশির। ফলে সহজে রেমিট্যান্স পাঠাতে হুন্ডি ব্যবসায়ীদের সহায়তা নিচ্ছেন অনেকে। এতে দেশ হারাচ্ছে কাঙ্ক্ষিত রিজার্ভ, মান কমছে টাকার ও অধিপত্য বাড়ছে ডলারের। ফুলে-ফেঁপে উঠছে মূল্যস্ফীতিও।

    এমন বাস্তবতায় এবার রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ করতে যাচ্ছে বাংলাদেশ ব্যাংক। দেশিয় অনলাইন পেমেন্ট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো বিদেশে বিভিন্ন প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করে রেমিট্যান্স সংগ্রহ করতে পারবে। এরপর সংগ্রহ করা রেমিট্যান্স প্রতিষ্ঠানগুলো পাঠাবে দেশে গ্রাহকের ব্যাংক হিসাব বা মোবাইল ব্যাংকিংয়ের মতো সেবাদাতা প্রতিষ্ঠানে।

    এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক বলেন, এতে করে রেমিট্যান্স পাঠানোর পক্রিয়া আরও সহজ হবে। প্রক্রিয়া সহজ হওয়ায় যথাযথ মাধ্যমে রেমিট্যান্সের পরিমাণ বৃদ্ধি পাবে বলে আমরা আশা করছি।

    অর্থনীতিবিদরা বলছেন, রেমিট্যান্স পাঠানোর প্রক্রিয়া সহজ হলে হুন্ডির দৌরাত্ম্য কমবে।

    অর্থনীতিবিদ ড. সায়েম আমীর ফয়সল বলেন, ৫২ বছরের ইতিহাসে সবচেয়ে বেশি হুন্ডি করে টাকা অবৈধ পথে বিদেশে চলে গেছে গত দেড় বছরে। এর কারণ হচ্ছে- আমার টাকার মূল্য ডলারের বিপরীতে সামঞ্জস্য রাখতে পারিনি।

    অর্থনীতিবিদ ড. আবু আহমেদ, বলেন, বিনিময় মূল্য একটি নির্দিষ্ট জায়গায় রাখার বিকল্প নেই। বিনিময় মূল্য স্থিতিশীল থাকতে হবে। দেশ থেকে অর্থপাচার বন্ধ করতে হবে। এটি আইন করে পারা যাবে না। মানুষকে বোঝাতে হবে যে, আমাদের দেশ নিরাপদ।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close