• বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রিজার্ভ নিয়ে চিন্তিত, উৎকন্ঠিত নই: ফরাসউদ্দিন

প্রকাশ:  ০৮ অক্টোবর ২০২৩, ১৪:৫৫
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেছেন, রিজার্ভ নিয়ে আমি চিন্তিত, কিন্তু উৎকন্ঠিত নই। সমস্যা মনে করছি, কিন্তু সংকট মনে করছি না।

রোববার (৮ অক্টোবর) রাজধানীর তেঁজগাওয়ের এফডিসির একটি মিলনায়তনে ডিবেট ফর ডেমোক্রেসি আয়োজিত শিক্ষার্থীদের বিতর্ক প্রতযোগিতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. মোহাম্মদ ফরাসউদ্দিন বলেন, রিজার্ভের মতো অর্থনীতির স্পর্শকাতর বিষয় নিয়ে অন্যায় বিতর্ক হচ্ছে। যারা বলছেন তিন মাসের মধ্যে রিজার্ভ শুকিয়ে যাবে, তারা কি মনে করেন, তিন মাসে কোনো রপ্তানি আয় এবং রেমিট্যান্স আসবে না?

তিনি বলেন, রেমিট্যান্সের বিপরীতে প্রণোদনা না দিয়ে খোলা বাজারের সঙ্গে ব্যাংকে ডলারের পার্থক্য ঘোচাতে পারলে কালোবাজারি বন্ধ হবে। টাকা-ডলার বিনিময় হার একটা থাকতে হবে। কার্ব মার্কেটে বেশি দর পাওয়া যাচ্ছে। এ কারণে প্রবাসীরা সেদিকে আকৃষ্ট হচ্ছে।

অর্থনীতি ও বিনিয়োগের প্রয়োজনে রাজনৈতিক স্থিতশীলতার গুরুত্ব ব্যাখ্যায় সাবেক গভর্নর বলেন, রাজনীতিবিদরা যদি উঁচু মানের দায়িত্বশীলতার পরিচয় না দেন, নিজেদের মধ্যে যদি হানাহানি করেন, তাহলে দেশের অসামান্য অর্জন ধরে রাখা কঠিন হবে।

ব্যাংক খাতের খেলাপি ঋণ প্রসঙ্গে তিনি বলেন, বড় অংকের ঋণ নিয়ে পরিশোধ না করেও অনেকে পার পেয়ে যাচ্ছে। সামান্য ঋণের জন্য কৃষককে জেলে নেওয়া হয়, অথচ অনেকে ১০ থেকে ২০ হাজার কোটি টাকার ঋণ নিয়ে ফেরত দেন না। তারা সব সরকারের আমলে ডানে-বামে বসে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রিজার্ভ,ড. মোহাম্মদ ফরাসউদ্দিন,বাংলাদেশ ব্যাংক,সংকট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close