• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বেড়েছে ডিম-সবজির দাম, একই পথে মাছ-মাংস

প্রকাশ:  ১৩ অক্টোবর ২০২৩, ১২:৩৫ | আপডেট : ১৩ অক্টোবর ২০২৩, ১২:৪০
নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে বেড়েছে ডিম-সবজির দাম। পিছিয়ে নেই মাছ-মাংসের দামও। শুক্রবার (১৩ অক্টোবর) সকালে রাজধানীর মেরাদিয়া হাট, গোড়ান বাজার ও খিলগাঁও রেলগেট বাজার ঘুরে এবং বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

সরজমিনে গিয়ে দেখা যায়, সব ধরনের বেগুনের দামই বেড়েছে। এর মধ্যে ১০ থেকে ১৫ টাকা বেড়ে লম্বা বেগুন বিক্রি হচ্ছে ৯০ থেকে ১০০ টাকায়, আর গোল বেগুন ১১০ থেকে ১২০ টাকায় আর করলা বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকায়।

বাজারে ৮০ টাকার কমে সবজি নেই বললেই চলে। চিচিঙ্গা, শসা, ঢেঁড়স, কচুর লতি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৯০ টাকা কেজি দরে, যা কয়েকদিন আগেও ৭০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছিলো।

পেঁপে ৪০ টাকা, পটল ৬০ টাকা, কাঁকরোল ১০০ টাকা, গাজর ১২০ টাকা, মুলা ৮০ টাকা, টমেটো ১০০ থেকে ১১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। বরবটি ও কচুরমুখীর কেজি ১০০ টাকা, শিম ১৬০ টাকা। কাঁচা মরিচ ২৪০ টাকা, ধনেপাতা ২০০ কেজি দরে বিক্রি হচ্ছে। আর প্রতিটি লাউ ৮০ টাকা ও চাল কুমড়া ৬০ থেকে ৭০ টাকা করে বিক্রি হচ্ছে।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি কেজি আলু বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৪৫ থেকে ৫০ টাকা। গত সপ্তাহে দেশি পেঁয়াজ বিক্রি হয় ৯০ টাকায়। গত সপ্তাহের তুলনায় পেঁয়াজের দাম ৫ টাকা বেড়ে বিক্রি বর্তমানে হচ্ছে ৯৫ টাকায়।

এদিকে দুই দিনের ব্যবধানে ডিমের দামও বেড়েছে প্রতি ডজনে ১০ টাকার মতো। গেল সপ্তাহে প্রতি ডজন লাল ডিম ছিল ১৫৫ টাকা। শুক্রবার প্রতি ডজন লাল ডিম ১৬০-১৬৫ টাকা, সাদা ডিম ডজন প্রতি ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।

অন্যদিকে দর বাড়তি মাছ-মাংসেরও। কেজিতে ১৫ টাকার মতো বেড়ে ব্রয়লার মুরগি ১৯০ থেকে ২০০ এবং সোনালি জাতের মুরগির কেজি ৩২০ থেকে ৩৩০ টাকা দরে বিক্রি হচ্ছে।

সীমিত আয়ের মানুষ সবচেয়ে বেশি কেনে পাঙাশ, চাষের কই ও তেলাপিয়া জাতীয় মাছ। বাজারে এসব মাছের কেজিও এখন ২২০ থেকে ২৮০ টাকা। এছাড়া রুই, কাতলা, কালিবাউশ ও মৃগেল বিক্রি হচ্ছে আকারভেদে ৩৮০ থেকে ৪৫০ টাকায়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

মাছ-মাংস,বেড়েছে ডিম-মুরগির দাম,একই পথে,দাম,ডিম-সবজি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close