• শুক্রবার, ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০
  • ||

দাম কমেছে সবজি-মুরগির, বেড়েছে পেঁয়াজ-আলুর

প্রকাশ:  ০৩ নভেম্বর ২০২৩, ১০:০২
নিজস্ব প্রতিবেদক

সপ্তাহের ব্যবধানে রাজধানীর বাজারগুলোতে সবজি ও ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। তবে বাজারে বেড়েছে পেঁয়াজ ও আলু দাম। শুক্রবার (৩ নভেম্বর) রাজধানীর তালতলা ও শেওড়াপাড়া বাজার ঘুরে ক্রেতা ও বিক্রেতাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, চলতি সপ্তাহে ব্রয়লার মুরগি ১৮০ টাকা দরে বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ব্রয়লার মুরগি ১৯০ টাকা দরে বিক্রি হয়েছিল। গত সপ্তাহের তুলনায় মুরগির দাম কেজিপ্রতি ১০ টাকা কমেছে।

চলতি সপ্তাহে শীতকালীন সবজি আমদানি ভালো থাকায় শিম, গাজর ও ফুলকপিসহ দাম সব ধরনের সবজির দাম কমেছে।

বিক্রেতারা বলছেন, চলতি সপ্তাহে সব ধরনের সবজির দাম আগের সপ্তাহের তুলনায় কমেছে। শীতকালীন সবজির সরবরাহ বাড়তে থাকায় এ দাম কমেছে। আগামী সপ্তাহে সবজির দাম আরো কমবে বলেও মনে করছেন সবজি ব্যবসায়ীরা।

তালতলা বাজারের সবজি বিক্রেতা রফিক বলেন, শীতের সবজি বাজারে প্রচুর পরিমাণে আসছে। এর প্রভাব দামে পড়েছে। গত সপ্তাহে যে শিম ১৬০ টাকা কেজি দরে বিক্রি করেছি, সেটা আজ ১০০ থেকে ১২০ টাকা দরে বিক্রি করছি। আগে ছোট সাইজের ফুলকপি বিক্রি করেছি ৪০ থেকে ৫০ টাকা করে। এখন এ দামেই বড় সাইজের কপি ক্রেতারা পাচ্ছেন। আগামী সপ্তাহে সবজির দাম আরও কমে আসবে।

১০ থেকে ২০ টাকা দাম কমে বাজারে প্রতি কেজি বেগুন ৮০ থেকে ১২০ টাকা, করলা ৮০ টাকা, ঢেঁড়স ৮০ টাকা, পটল ৮০ টাকা, বরবটি ৮০ টাকায়, ধুন্দল ৬০ টাকা, চিচিঙ্গা ৬০ টাকা, শসা ৫০ থেকে ৬০ টাকা, লাউ প্রতিটি ৭০ থেকে ৯০ টাকা, পেঁপে প্রতি কেজি ৩০ টাকায় বিক্রি হচ্ছে।

লেবুর হালি ২০ থেকে ৪০ টাকা, ধনে পাতার কেজি ২০০ টাকা, কলার হালি ৩০ টাকা, জালি কুমড়া ৫০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকায় বিক্রি হচ্ছে। আলুর কেজি ৬০ থেকে ৭০ টাকা, নতুন আলু ১৪০ টাকা, দেশি পেঁয়াজ ১৫০ টাকা, ভারতীয় পেঁয়াজ ১২০ টাকা, কাঁচা মরিচ ১৮০ থেকে ২০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

ছোট বাঁধাকপি ৪০ থেকে ৫০ টাকা, ছোট ফুলকপি ৪০ থেকে ৫০ টাকা, প্রতি কেজি মুলা ৫০ টাকা, শিম ১০০ থেকে ১২০ টাকা, পাকা টমেটো প্রকারভেদে ১০০ থেকে ১২০ টাকা, কচুরমুখী ৭০ টাকা এবং গাজর ১০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

বাজারগুলোতে লাল শাকের আঁটি ২০ টাকা, লাউ শাক ৩০ টাকা, মুলা শাক ১৫ টাকা, পালং শাক ২৫ টাকা, কলমি শাক ১০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।

এদিকে প্রতিবেশী ভারতের অভ্যন্তরীণ বাজার সুরক্ষায় পেঁয়াজ রপ্তানি মূল্য বৃদ্ধির ঘোষণায় আগে ভাগেই দেশের বাজারে দাম বাড়িয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। এ কারণে প্রতি কেজি পেঁয়াজে ৩৫ থেকে ৪০ টাকা বেশি ব্যয় করতে হচ্ছে ভোক্তাকে।

রাষ্ট্রীয় বিপণন সংস্থা টিসিবির তথ্যমতে, বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০ থেকে ১৩৫ টাকায়, যা গত সপ্তাহের এই সময়ে ছিল ৯৫ থেকে ১০৫ টাকা। আর এক মাস আগে ছিলো ৮০ থেকে ৯০ টাকা। ফলে দেখা যাচ্ছে গত এক মাসে দেশি পেঁয়াজের মূল্য বৃদ্ধি পেয়েছে ৫৫ শতাংশের বেশি।

এ ছাড়া গত বছর একই সময়ে বাজারে প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছিলো ৫৫ থেকে ৬০ টাকায়। আমদানির পেঁয়াজের কেজিপ্রতি ১১০ থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিলো ৭৫ থেকে ৮৫ টাকা। আর গত মাসের এই সময়ে ছিল ৬৫ থেকে ৭৫ টাকা। গত বছর একই সময়ে দাম ছিলো ৫০ থেকে ৬০ টাকায়।

এ ছাড়া বাজারে আলুর দাম লাগামহীন হয়ে পড়েছে। বেশিরভাগ দোকানে প্রতি কেজি আলু ৬০ টাকায় বিক্রি হচ্ছে। কোথাও কোথাও ৬৫ বা ৭০ টাকায় বিক্রির খবরও পাওয়া যাচ্ছে। যদিও কৃষকের প্রতি কেজি আলু উৎপাদনে খরচ হয়েছে সাড়ে ১০ টাকা, যা কৃষকরা বিক্রি করেছেন ১৩ থেকে ১৪ টাকায়। আর হিমাগারে সংরক্ষণ ব্যয়সহ প্রতি কেজি আলুর দাম পড়েছে ২০ থেকে ২২ টাকা, যা হিমাগার পর্যায়ে ২৭ টাকা বিক্রি করা সম্ভব। কিন্তু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকায়। পাইকারি আড়ত হয়ে খুচরা বাজারে এসে সেই আলু বিক্রি হচ্ছে ৬০ বা তারও বেশি দামে।

বিজয় নগর এলাকার এক মুদির দোকানি জানান, আড়ত মালিকরা সাধারণ ব্যবসায়ীদের জিম্মি করে বেশি দামে আলু-পেঁয়াজ বিক্রি করছে। তাদের কাছে দোকানিদের বকেয়া থাকায় নির্ধারিত দামে না কিনলে মালপত্র না দেওয়ার হুমকিও দিচ্ছে। ফলে ব্যবসার স্বার্থে বেশি দামে আলু-পেঁয়াজ কিনতে হচ্ছে এবং বেশি দামেই বিক্রি করতে হচ্ছে।

এ ছাড়া মিনিকেট চালের কেজি ৬৫ টাকা, মোটা বা ২৮ চালের কেজি ৫৮ টাকা, মানভেদে নাজির চালের কেজি ৭৫ থেকে ৭৮ টাকা। ছোট দানার মশুর ডালের কেজি ১৩৫ থেকে ১৪০ টাকা, আমদানি মশুর ডালের কেজি ১১০ টাকা, মুগ ডালের কেজি ১৩০। কোম্পানিভেদে ৫ লিটার সয়াবিন তেল ৭৯০ টাকা, এক লিটার ১৬৫ টাকায় বিক্রি হচ্ছে। তবে গুঁড়া সাবানের দাম আগের তুলনায় কিছুটা কমেছে, হুইল গুঁড়া সাবানের কেজি ১৪০ টাকা, ৫০০ গ্রাম ৭৫ টাকা, ২০০ গ্রাম ৩০ টাকায় বিক্রি হচ্ছে। ১০০ গ্রামের লাক্স সাবান বার ৫ টাকা কমে ৫৫ টাকা, ১৫০ গ্রামের লাক্সে ১০ টাকা কমে ৭০ টাকা এবং ১৫০ গ্রামের লাইফবয় ১০ টাকা কমে ৬০ টাকায় বিক্রি হচ্ছে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আলু,দাম কমেছে সবজি-মুরগির, বেড়েছে পেঁয়াজ,দাম,পেঁয়াজ,মুরগি,সবজি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close