• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে বেগুন !

প্রকাশ:  ১৮ মার্চ ২০২৪, ২১:০৫
পাবনা প্রতিনিধি

মাত্র কয়েকদিনের ব্যবধানে ৬০ টাকা কেজি দরের বেগুন এখন ১০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আঅবিশ্বাস্য হলেও এটাই সত্য। পাবনার ঈশ্বরদীতে এত কম দামে বেগুন বিক্রি হচ্ছে।

সোমবার (১৮ মার্চ) বিকাল ৫টায় উপজেলার বরইচরা হাটে বেগুন ১০ টাকা কেজি দরে বেচাকেনা হয়য়। সন্ধ্যার পর ৫টাকা কেজি দরেও বিক্রি করতে দেখা যায়। অথচ রমজানের প্রথম দিন (১২ মার্চ) সকালে ঈশ্বরদী বাজারে ৬০ টাকা কেজি দরে বেগুন বিক্রি হয়েছে।

বরইচরা হাটের সবজি বিক্রেতা নাজির হোসেন বলেন, আজ হাটে ব্যাপক সবজির আমদানী হয়েছে। বিশেষ করে বেগুন ও পাতা কফিতে হাট ভরপুর। বাজারের সবচেয়ে ভালো বেগুন বিক্রি হচ্ছে ১০ টাকা কেজিতে। আর একটু নিম্নমানের বেগুন ৫টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

সুজন হোসেন নামে আরেক সবজি বিক্রেতা বলেন, সকালে ঈশ্বরদী পৌর সবজি বাজারে বেগুন খুচরা বিক্রি হয়েছে ২০ থেকে ২৫ টাকা কেজি দরে। বিকালে বরইচরা হাটে এসে দেখি বেগুনের বাজারদর পুরোই পাল্টে গেছে। এতো বেশি বেগুনের আমদানী হয়েছে যে বেগুন কেনার ক্রেতাই পাওয়া যাচ্ছে না। যে যার মতো কমদামে বেগুন বিক্রি করছে। আমি ৪৫০ টাকা মণ বেগুন কিনে ৪০০ টাকা মণ বিক্রি করছি। কিছুতো করার নেই কাঁচামালের ব্যবসা এমনই হয়।

মানিকনগর গ্রামের বেগুন চাষি আনিসুর রহমান বলেন, অসময়ের বেগুন চাষে গতবছর রমজানে চাষিরা বেগুনের ভালো দাম পেয়েছিল। তাই এবারো অনেকেই বেগুন চাষ করেছে। কিন্তু এবার বেগুনের দাম তুলনামূলক অনেক কম। বেগুন চাষিদের এবার লোকসান গুনতে হবে।

হাটে সবজি কিনতে আসা চরমিরকামারী গ্রামের আব্দুল মান্নান বলেন, বেগুনের দাম শুনে আমি নিজেই অবাক হলাম। গত বছর রমযানে প্রতি কেজি বেগুন ৬০ থেকে ৯০ টাকা কেজি দরে কিনেছি। এবার হাটে এসে দেখছি বেগুন ১০ টাকা কেজি। তাই এক কেজি বেগুন নেয়ার ইচ্ছা থাকলেও দাম শুনে দুই কেজি কিনেছি।

ভেলুপাড়া গ্রামের ছবির উদ্দিন বলেন, ৫ কেজি বেগুন আর ১০ কেজি পাতা কফি কিনেছি। বেগুন ও পাতা কফি দুইটাই ৫ টাকা কেজি দরে কিনেছি। এগুলো ছাগলকে খাওয়াবো। বাজারে এক কেজি ভূষি ৫০ টাকা। সবজির দাম কমে গেছে তাই ভাবছি কয়েকদিন ছাগলকে সবজি খাওয়াবো।

ঈশ্বরদীর বৃহৎ সবজির আড়তদার আমজাদ হোসেন বলেন, ঈশ্বরদীতে প্রচুর সবজির আবাদ হয়। পাশাপাশি বেগুন, আলু ও কাঁচামরিচ, পেঁয়াজসহ বেশি কিছু সবজি ও মসলা জাতীয় পণ্য পাশের জেলা-উপজেলা থেকে আড়তে আনা হয়। প্রথম রমজানে বেগুনের যে দাম ছিল এখন তার চার ভাগের একভাগ দামও নেই। প্রথম দিন ৫০-৬০ টাকা কেজি দরে বেগুন বেচাকেনা হয়েছে। গত দুই দিন ১০ থেকে ১৫ টাকা কেজি দরে বেগুন বেচাকেনা হচ্ছে।

তিনি বলেন, কাঁচামালের বাজার আমদানীর উপর নির্ভর করে। দুই চারদিনের মধ্যে বেগুনের দাম আবার বেড়েও যেতে পারে।

অর্থনীতি,বেগুন,পাবনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close