• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভোটার তালিকায় রোহিঙ্গা ঠেকাতে কঠোর নির্দেশনা

প্রকাশ:  ১৮ এপ্রিল ২০১৯, ২০:১৪
নিজস্ব প্রতিবেদক

ভোটার তালিকায় রোহিঙ্গা ঠেকাতে কঠোর নির্দেশনা আরোপ করেছেন নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের সম্মেলন কক্ষে ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি সংক্রান্ত কেন্দ্রীয় সমন্বয় কমিটির সভায় এ নির্দেশনা দেওয়া হয়।

এসময় ইসি সচিব হেলালুদ্দিন আহমদ বলেছেন, কমিটির সুপারিশ ছাড়া কাউকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না। দেশের প্রায় ৩২ উপজেলায় রোহিঙ্গা রয়েছে। এসব এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে কমিটি গঠন করা হয়েছে। এ কমিটির সুপারিশ ব্যতীত কাউকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা যাবে না।

সম্পর্কিত খবর

    তিনি আরো বলেন, ভোটার হালনাগাদের সময় মহিলা যাতে তথ্য সংগ্রহ ও রেজিস্ট্রেশন করতে পারে সেজন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়কে অনুরোধ জানানো হয়েছে। এছাড়া ইসলামি ফাউন্ডেশনের মাধ্যমে শুক্রবার দেশের প্রতিটি মসজিদে মুসল্লিদের ভোটার হালনাগাদ কার্যক্রম সম্পর্কে অবহিত করতে ইসলামিক ফাউন্ডেশনকে অনুরোধও জানানো হয়েছে।

    সচিব বলেন, ৬৫ দুর্গম এলাকায় তথ্য সংগ্রহকারীদের নিরাপত্তা, সহযোগীতা এবং প্রত্যেকের পরিচয়পত্র দেয়ার জন্য অনুরোধ করা হয়েছে। হিজড়া বা তৃতীয় লিঙ্গ হিসেবে আলাদা ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত হয়েছে।

    প্রসঙ্গত, চলতি বছরের আগামী ২৩ এপ্রিল থেকে ভোটার তালিকা হালনাগাদের কার্যক্রম শুরু করতে যাচ্ছে ইসি। ইসি কর্মকর্তারা ধারণা করছেন এবার প্রায় ৮০ লাখ নাগরিকের তথ্য সংগ্রহ করা হবে বলে। যাদের বয়স ১৮ হয়নি, কিন্তু ১৬ পেরিয়েছে তাদের তথ্য নেয়া হবে। বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের কাজ চলবে ১৩ মে পর্যন্ত।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close