• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

পেঁয়াজের দামে চোখ জ্বলে ক্রেতার

প্রকাশ:  ১০ ডিসেম্বর ২০১৭, ১২:৪৩
লালমনিরহাট প্রতিনিধি

লালমনিরহাট জেলার বিভিন্ন বাজারে শীতকালীন সবজির দাম কম থাকলেও ক্রমশ বেড়েই চলছে পেঁয়াজের দাম। জেলার বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, দেশী পেঁয়াজ কেজি প্রতি ১ শত ১০ টাকায় আর ভারতীয় আমদানী করা পেঁয়াজ কেজি প্রতি ৯৫ টাকা বিক্রি। পেঁয়াজের এই অতিরিক্ত দামের কারণ হিসেবে সরকারি সংশ্লিষ্টরা দায়ি করছেন জেলার বন্যা পরিস্থিতিকে।

রোববার সকালে পূর্ব পশ্চিমের এই প্রতিবেদক সরেজমিনে বাজার পরিস্থিতি দেখতে গেলে সেখানকার স্থানীয়দের বক্তব্যে উঠে আসে বাস্তবিক পরিস্থিতির চিত্র। বাজার করতে আসা ৩০ বছর বয়সী শংকর রায় বলেন, ‘আলু, বেগুন, মুলা, আঁদা, রসুন সব কিছুই নিয়েছি। বাকী ছিলো পেঁয়াজ। পেঁয়াজের কথা মনে হতেই মনটা বেশ খারাপ হয়ে যায়। সব কিছু মিলেই যত টাকা লাগছে না, শুধু পেঁয়াজ কিনতেই খরচ করতে হচ্ছে তার থেকেই বেশী। দেশী পেঁয়াজ ১১০ দশ টাকা আর ভারতীয় ৯৫ টাকা। এতদিনতো পেঁয়াজের ঝাঁজেই চোখ জলতো এখনতো দেখি দাম শুনেই চোখ জলতে শুরু করেছে। ’

সম্পর্কিত খবর

    পাশে থাকা অপর এক ক্রেতা সোহেল রানা(২৫) বলেন, বাজারে আসলেই আগের তুলনায় শুধু পেঁয়াজের জন্যই আলাদা বাজেট নিয়ে আসা লাগে। অন্যান্য জিনিস নাগালের মধ্যে থাকলেও শুধু পেঁয়াজের ক্ষেত্রে এমন অস্থিরতা কবে যে স্থির হবে কে জানে?

    এদিকে বেগুন প্রতি কেজি ১৫ টাকা, মুলা ৪ টাকা, মুলা শাক ২ টাকা, লাল শাক ৫ টাকা, সরিষা শাক ১০ টাকা, লাউ শাক ২০ টাকা, ধনিয়াপাতা ৩০ টাকা, পটল ২০ টাকা, কাঁচাকলা ২০ টাকা, দুসকুশি ১৫ টাকা, গাজর ৮০ টাকা, শসা ৬০ টাকা, কাঁচা মরিচ ৯০ টাকা, রসুন ৭০ টাকা, আলু ৭ টাকা, পেঁপে ১৫ টাকা, সিম ৪০ টাকা, টমেটো ৮০ টাকা, বাঁধাকপি ১৫ টাকা, ফুলকপি ৩০ টাকা ও বরবটি ৩০ টাকা কেজি বিক্রি হচ্ছে।

    জেলার হাতীবান্ধা উপজেলার মুক্তিযোদ্ধা বাজারে শাহজান আলী(৫০) নামে অপর এক দিনমজুরের সাথে কথা হলে তিনি জানান, শাক-সবজির দাম কম। কিন্তু পেঁয়াজের দাম বেশী। আর সব কিছুর আগে দরকার পেঁয়াজ। যেটা সব ধরনের তরকারিতে ব্যবহার করা হয়। কিন্ত বাজার করতে এসে যদি পেঁয়াজ কিনতে এত টাকা খরচ করতে হয় তাহলে তো অন্যান্য খরচ কিনতে আমাদের মত দিনমজুরদের জন্য খুবই কষ্টকর হয়ে দাঁড়ায়।

    এ বিষয়ে ওই বাজারের কাঁচামাল আড়ৎদার জাহিদুল ইসলাম বলেন, ভারতীয় পেঁয়াজে আমদানিগত কিছু সমস্যার কারণে এবং পাশাপাশি দেশি নতুন পেঁয়াজ ক্ষেত থেকে উঠতে আরো বিলম্ব হওয়ার কারণে হঠাৎ করেই পেঁয়াজের দাম বেড়ে গেছে। এছাড়া নতুন পেঁয়াজ বাজারে আসলেই দাম অনেক কমে যাবে বলে তিনি জানান।

    এ ব্যাপারে লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদপ্তর উপ-পরিচালক বিদু ভূষণ রায় বলেন, জেলায় ব্যাপক বন্যার কারণে চাষীরা অনেক দেরীতে জমিতে পেঁয়াজ চাষ শুরু করেছে। এছাড়া জেলায় চাষীরা এবার অনেক বেশী পেঁয়াজের চাষ করেছে। ওই পেঁয়াজ উঠলেই বাজারে আনা হলেই দাম কবে আসবে।

    কেকে বাংলার প্রতিটি ঘরে আলো জ্বলবে: প্রধানমন্ত্রী

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close