Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

ড্রাইভিং সিটে বসবে প্রাইভেট সেক্টর: অর্থমন্ত্রী

প্রকাশ:  ০৮ জানুয়ারি ২০১৯, ২২:১৭
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

নতুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, আমাদের ড্রাইভিং সিটে বসবে প্রাইভেট সেক্টর। আপনারা মাঝে মধ্যে বলেন, টাকা-পয়সা নিয়ে চলে গেছে। বিদেশে নিয়ে গেছে, ইত্যাদি ইত্যাদি। আমি বিশ্বাস করি, তাদেরকে আবার ফেরত পাব।

মঙ্গলবার (৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরের পরিকল্পনা মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

প্রাইভেট সেক্টরকে সুযোগ-সুবিধা দেয়ার আভাস দিয়ে অর্থমন্ত্রী বলেন, ব্যবসায়ীরা যদি সুযোগ-সুবিধা পায়, কস্ট অব বিং বিজনেস কম রাখতে পারি, ইউজ অব বিং বিজনেস আমরা যদি ভালো রাখতে পারি, এতে শুধু দেশীয় বিনিয়োগই না, বিদেশের অনেক বিনিয়োগও পাব। যেটা কল্পনাও করতে পারিনি।

বাজেটের বিষয়ে তিনি বলেন, বাজেট তো শুধুমাত্র আমাদের আয়-ব্যয়ের হিসাব না। অবস্থান বিবেচনা করে বাজেটে এ বছরে কত থাকবে, আগামী বছর কত থাকবে এবং আগামী পাঁচ বছর পরে কী হবে, তার কথা থাকবে।

দেশে বাজেটের বড় বিষয় হলো, রাজস্ব আহরণ। এ ক্ষেত্রে আপনার কী ধরনের পদক্ষেপ থাকবে জানতে চাইলে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমাদের ট্যাক্স জিডিপির রেশিও অনেক কম। আমাদের রাজস্ব আহরণ বৃদ্ধি করতে হবে। সেটা বৃদ্ধির জন্য সবাইকে করের আওতায় নিয়ে আসতে হবে। খুব দ্রুত এটা নিয়ে বসব। দুই-তিনটা মিটিং করে এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

তিনি আরও বলেণ, কোন খাতে কত রেট করলে ম্যাক্সিমাম (সর্বোচ্চ) রেভিনিউ জেনারেট করতে পারব। কিন্তু কাউকে হার্ম (ক্ষতি) করলাম না, যারা ট্যাক্স দিবে না, তাদেরকে ক্ষতিগ্রস্ত না করে, আহত না করে, কতটা ট্যাক্স আদায় করলে মঙ্গলজনক, সেই কাজটি আমরা করব।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত