• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মজুরি বাড়ানোর পরও শ্রমিকদের বিক্ষোভ, শতাধিক কারখানা ছুটি

প্রকাশ:  ১৪ জানুয়ারি ২০১৯, ১৪:৩৭ | আপডেট : ১৪ জানুয়ারি ২০১৯, ১৪:৪০
সাভার প্রতিনিধি

সম্পতি পোশাক শ্রমিকদের মূল মজুরি বাড়ানোর সিদ্ধান্তের পরও রাস্তায় বিক্ষোভ করেছেন কারখানার শ্রমিকরা। উদ্ভূত পরিস্থিতিতে আশুলিয়ায় শতাধিক কারখানা ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

সোমবার (১৪ জানুয়ারী) সকালে সাভারের টঙ্গি-আশুলিয়া মহাসড়কে পোশাক কারখানার শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। পরে পুলিশ এসে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দেয়। সকালে শ্রমিকরা হাজিরা দিয়ে কারখানা থেকে বেরিয়ে যান। তারা টঙ্গি-আশুলিয়া মহাসড়কের জামগড়া এলাকায় অবরোধ করেন। এরপর কর্তৃপক্ষ সব কারখানা ছুটি ঘোষণা করে।

আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ রিজাউল হক দিপু বলেন, সকাল ৯টার দিকে অবরোধের চেষ্টা করে শ্রমিকরা। এখন পরিস্থতি পুলিশের নিয়ন্ত্রণে আছে। সব কারখানার সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

জানুয়ারিতে নতুন কাঠামোয় মজুরি পাওয়ার পর রাজধানী এবং আশপাশের বিভিন্ন এলাকায় বেশ কিছু কারখানার শ্রমিকদের অসন্তোষ, সড়ক অবরোধ ও শ্রমিক-পুলিশ সংঘর্ষের পরিপ্রেক্ষিতে গত মঙ্গলবার মালিকপক্ষের ৫ জন, শ্রমিকপক্ষের সমসংখ্যক সদস্য এবং শ্রম ও বাণিজ্য সচিবসহ মোট ২০ সদস্য নিয়ে মজুরি পর্যালোচনায় ত্রিপক্ষীয় কমিটি গঠন করে সরকার।

শ্রম অসন্তোষের পেছনে শ্রমিকদের অন্যতম আপত্তি ছিল ৩, ৪ ও ৫ নম্বর গ্রেডের বেসিক নিয়ে। বেসিক বাড়লে বোনাস, ওভারটাইমসহ অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ে। শ্রমিকদের দাবি, নতুন মজুরি কাঠামোয় বাড়ি ভাড়া, চিকিৎসা ও অন্যান্য ভাতা যে হারে বেড়েছে; বেসিক সে হারে বাড়েনি।

মজুরি পর্যালোচনায় গঠিত কমিটির তৃতীয় বৈঠকে প্রথম থেকে ষষ্ঠ গ্রেড পর্যন্ত বেসিক বা মূল মজুরি বাড়ানোর সিদ্ধান্ত হয়।

জানা গেছে, পর্যালোচনায় ছয় গ্রেডের বেসিকই বাড়ানো হয়েছে। এর মধ্যে প্রথম গ্রেডের বেসিক নির্ধারণ করা হয়েছে ১০ হাজার ৯৩৮ টাকা। মজুরি বোর্ডের ঘোষণায় যা ছিল ১০ হাজার ৪৪০ টাকা। একইভাবে দ্বিতীয় গ্রেডের ৮ হাজার ২২০ টাকা থেকে বাড়িয়ে ৯ হাজার ৪৪ টাকা করা হয়েছে। তৃতীয় গ্রেডে ৫ হাজার ১৬০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার ৩৩০ টাকা করা হয়েছে। চতুর্থ গ্রেডে বেসিক ৪ হাজার ৮৫০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৯৩০ টাকা হয়েছে। পঞ্চম গ্রেডে ৪ হাজার ৬৭০ টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার ৫০৫ টাকা ও ষষ্ঠ গ্রেডে ৪ হাজার ৩৭০ টাকা থেকে বাড়িয়ে ৪ হাজার ৩৮০ টাকা হয়েছে। সপ্তম গ্রেডের বেসিক মজুরি বোর্ড নির্ধারিত ৪ হাজার ১০০ টাকা রয়েছে।

উল্লেখ্য, রোববার (১৩ জানুয়ারি) সরকার পোশাক শ্রমিকদের মজুরি কাঠামোর গ্রেডে সমন্বয় করে। এ গ্রেডে শ্রমিকদের ৫ শতাংশ ইনক্রিমেন্টসহ ৬ গ্রেডের বেতন সমন্বয় করা হয়েছে। এতে সর্বোচ্চ বেতন বেড়েছে ৫২৫৭ টাকা। আর সর্বনিম্ন ২৭০০ টাকা।

বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে নতুন এ মজুরি কাঠামো ঘোষণা করেন। মালিক-শ্রমিক ও সরকারের সঙ্গে বৈঠক শেষে এ সিদ্ধান্ত জানানো হয়।

এ সংক্রান্ত প্রজ্ঞাপন আগামী দু’একদিনের মধ্যে জারি করা হবে। নতুন মজুরি কাঠামো গত ডিসেম্বর থেকে কার্যকর হবে। যা আগামী ফেব্রুয়ারির মাসের বেতনের সঙ্গে সমন্বয় করা হবে বলেও জানান মন্ত্রী।

পিবিডি/ওএফ

শ্রমকি অবরোধ,বেতন বোনাস,মজুরি,কারখানা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close