• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বিআরটিসি বাসে উঠেই দেখি গাড়ির ছাল-বাকল নেই’

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০১৯, ১৭:৩০
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) তীব্র সমালোচনা করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিটিআরটিসি’র মধ্যে খুব একটা সুনামের বিষয় নেই। এখানে অনিয়ম- দুর্নীতির জঞ্জাল দীর্ঘদিন ধরে বাসা বেঁধে আছে। তিনি বলেন, হঠাৎ একটা বিআরটিসি বাসে যখন আমি উঠি, তখন দেখি সিটে ছাল-বাকল উঠে গেছে। এসি কাজ করে না। এই অবস্থা দীর্ঘদিন ধরে। বাইরে গাড়ির দিকে তাকানো যায় না।

মঙ্গলবার (২২ জানুয়ারি) রাজধানীর মতিঝিল বিআরটিসি ভবনে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, এই প্রতিষ্ঠানে যারা কাজ করেন, প্রতিষ্ঠানের প্রতি যদি তাদের ভালোবাসা না থাকে, তাহলে দেশের প্রতি তাদের ভালোবাসা আছে, তা ভাবার কোন কারণ নেই। অনেকে নিজেদের পকেটের উন্নয়নে বিআরটিসি-কে ব্যবহার করেন। কিন্তু বিআরটিসি’র উন্নয়ন হয় না।

বিআরটিসি’র বহরে নতুন আরো ১১০০টি গাড়ি যুক্ত হচ্ছে জানিয়ে ওবায়দুল কাদের জানান, এরমধ্যে ৩০০ ডাবল ডেকার (দ্বিতল বাস), ৩০০ সিঙ্গেল ডেকার বাস রয়েছে। এসব বাসের মধ্যে ২০০টি এসি এবং ১০০টি নন এসি। এছাড়া ৫০০টি ট্রাকও যুক্ত হবে

‘এরইমধ্যে কিছু গাড়ি গাজীপুরে চলে এসেছে, কিছু গাড়ি দু’একদিনের মধ্যেই সীমান্তে চলে আসবে। তবে আগামী এপ্রিলের মধ্যেই সবগুলো গাড়ি চলে আসবে। নতুন গাড়ি, নতুন রুটে যাবে’

নতুন গাড়ি আসলে গণপরিবহনের সংকট দূর হবে, সেটা স্বস্তির খবর, কিন্তু এর অভিজ্ঞতা সুখকর নয় মন্তব্য করে তিনি আরও বলেন, এর আগেও গাড়ি এসেছে, এইসব গাড়ি মেরামত ও রক্ষণাবেক্ষণের অভাবে বাজে অবস্থায় রয়েছে। নতুন গাড়ি আসছে, মানুষ স্বস্তি পাবে, নতুন আশা। কিন্তু এই গাড়িগুলো কতদিন টেকসই হবে এ নিয়ে আমার প্রশ্ন রয়েছে।

ওবায়দুল কাদের বলেন, এই প্রতিষ্ঠানে যারা কাজ করেন, প্রতিষ্ঠানের প্রতি যদি তাদের ভালোবাসা না থাকে, তাহলে দেশের প্রতি তাদের ভালোবাসা আছে, তা ভাবার কোন কারণ নেই। অনেকে নিজেদের পকেটের উন্নয়নে বিআরটিসি-কে ব্যবহার করেন। কিন্তু বিআরটিসি’র উন্নয়ন হয় না।

বিআরটিসি চেয়ারম্যানকে উদ্দেশ্য করে তিনি বলেন, যেসব গাড়ি বিভিন্ন জায়গায় লিজ দেওয়া আছে সেগুলোর হিসাব দিতে হবে। কার কাছে কত বছর ধরে কতটি গাড়ি আছে, কিসের বিনিময়ে আছে, এগুলো জানা দরকার। তা না হলে কোটি কোটি ডলার খরচ করে বিদেশ থেকে গাড়ি এনে জনস্বার্থের কোন উপকার হবে না।

নতুন ১১শ’ গাড়ির পরিণতি যেন এর আগের আমদানি করা গাড়ির মতো না হয় এ ব্যাপারে কঠোর হওয়ার পরামর্শও দেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী।

পিবিডি/আরিফ

বিআরটিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close