• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ইসি কবিতা খানমের মুখে ‘অশিক্ষিত’ মেয়ের গল্প

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১৫:২৬
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

কয়েকদিন পরেই পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন। এখন চলছে নিয়োগপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তাদের প্রশিক্ষণ পর্ব।

মঙ্গলবার সকালে রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত নির্বাচন কমিশন ভবনে উপজেলা নির্বাচনের তৃতীয় পর্যায়ের দায়িত্বপ্রাপ্তদের প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নূরুল হুদা।

উদ্বোধনের আগে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন চার নির্বাচন কমিশনার। এ সময় নির্বাচন ঘিরে এক অশিক্ষিত মেয়ের গল্প শোনান ইসি কবিতা খানম।

তিনি বলেন, “একটা গল্প বলতে চাই-ঠিক গল্প না। আমাদের দেশের নাগরিকদের চাওয়া-পাওয়া, অভিব্যক্তি। একটা অশিক্ষিত, নিম্নবিত্ত মেয়ের মুখ থেকে আমি যেটা শুনেছি। তাকে আমি জিজ্ঞেস করেছিলাম, সে ভোট দিয়েছে কি না। তার বাড়ি সুদূর উত্তরবঙ্গের একটি জেলায়। সে থাকে ঢাকায়, গার্মেন্টসে কাজ করে। সে আমাকে জানিয়েছিল যে, ভোটের সময় বাড়ি গিয়েছিল। তাকে জিজ্ঞেস করি, ‘ভোট দিয়েছ?’, ‘হ্যাঁ’-উত্তর দেয় মেয়েটি।

‘সংসার ভালো চলে না, উপার্জনও ভালো নয়। তাহলে এত খরচ করে কেন বাড়িতে গেলে? তার উত্তর ছিল, ‘আমি এ দেশের নাগরিক, সুতরাং আমি তো ভোট দিতে বাড়িতে যাবই।’ অথচ সেই মেয়েটা অশিক্ষিত।”

এরপর উপস্থিত রিটার্নিং কর্মকর্তাদের উদ্দেশে কবিতা খানম বলেন, ‘এ কথাটা বললাম এ জন্য যে, প্রতিটি নাগরিক যারা ভোটাধিকার প্রয়োগ করার প্রাপ্ত বয়স্ক হয়েছেন, তারা যেন তাদের ভোটাধিকারটা, বিশেষ করে তাদের মতামত স্বাধীনভাবে ফেলার সুযোগ পায়। কোনো ধরনের হতাশাগ্রস্ত যেন না হয়, ভোটকেন্দ্র থেকে তাকে যেন ফিরে যেতে না হয়। এটাও এনশিওর (নিশ্চিত) করার দায়িত্ব আপনার।’


/পিবিডি/একে

কবিতা খানম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close