• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অব্যাহতির আবেদন করা হয়নি কেন, আইনজীবীদের কাছে খালেদার প্রশ্ন

প্রকাশ:  ১৯ মার্চ ২০১৯, ১৮:৫৩
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

নাইকো দুর্নীতি মামলায় অভিযোগ গঠনের শুনানি চলছে প্রায় চার বছর ধরে। এতদিনেও মামলার দায় থেকে অব্যাহতি চেয়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষে কেন আবেদন করা হয়নি, তা নিজের আইনজীবীদের কাছে জানতে চেয়েছেন তিনি।

মঙ্গলবার (১৯ মার্চ) ঢাকার পুরাতন কেন্দ্রীয় কারাগারে অস্থায়ীভাবে স্থাপিত ঢাকার ৯ নম্বর বিশেষ জজ আদালতে শুনানিকালে খালেদা জিয়া তার আইনজীবীদের কাছে এ প্রশ্ন করেন।

মঙ্গলবার আদালতে খালেদা জিয়ার উপস্থিতিতে তিনিসহ অন্যান্য আসামির বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানি হয়। শুনানি শেষে বিচারক ১ এপ্রিল পরবর্তী দিন ধার্য করেন।

এ সময় বিচারক আদেশে বলেন, ওইদিন যদি অভিযোগ গঠন শুনানি না করেন তাহলে সে ব্যর্থতায় অভিযোগ গঠন করা হবে।

আদালতের কার্যক্রম শেষ হলে খালেদা জিয়া তার জ্যেষ্ঠ আইনজীবী এ জে এম মোহাম্মদ আলীকে উদ্দেশ করে বলেন, ‘আমার অব্যাহতির আবেদন দেওয়া হয় না কেন?’ জবাবে মোহাম্মদ আলী বলেন, ‘অব্যাহতির আবেদন তৈরি করা আছে। আমরা আদালতে দাখিল করে দেবো।’ এরপর খালেদা জিয়াকে আবার কারাগারে নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য, ২০০৭ সালের ৯ ডিসেম্বর তত্ত্বাবধায়ক সরকারের আমলে খালেদা জিয়াসহ পাঁচজনের বিরুদ্ধে দুদকের সহকারী পরিচালক মুহাম্মদ মাহবুবুল আলম তেজগাঁও থানায় মামলাটি দায়ের করেন।

২০০৮ সালের ৫ মে এ মামলায় খালেদা জিয়াসহ ১১ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করেন দুদকের সহকারী পরিচালক এসএম সাহেদুর রহমান।

মামলার অন্য আসামিরা হলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী একেএম মোশাররফ হোসেন, তৎকালীন প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকী, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সাবেক ভারপ্রাপ্ত সচিব খন্দকার শহীদুল ইসলাম, সাবেক সিনিয়র সহকারী সচিব সি এম ইউছুফ হোসাইন, বাপেক্সের সাবেক মহাব্যবস্থাপক মীর ময়নুল হক, বাপেক্সের সাবেক সচিব শফিউর রহমান, ব্যবসায়ী গিয়াস উদ্দিন আল মামুন, বাগেরহাটের সাবেক সাংসদ এম এ এইচ সেলিম এবং নাইকোর দক্ষিণ এশিয়া-বিষয়ক ভাইস প্রেসিডেন্ট কাশেম শরীফ।


/পিবিডি/একে

খালেদা জিয়া,নাইকো দুর্নীতি মামলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close