• শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিএনপি এখন নেতৃত্বহীন দল: হানিফ

প্রকাশ:  ২৪ মার্চ ২০১৯, ২১:০৮
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ বলেছেন, বিএনপির শীর্ষ পর্যায়ের নেতারা দুর্নীতি এবং সন্ত্রাসের কারণে কারাগারে এবং দেশের বাইরে পলাতক। বিএনপি এখন নেতৃত্বহীন দল। ব্যর্থ, সন্ত্রাসী, দুর্নীতিবাজ নেতাদের দিয়ে আর যাই হোক দল সামনের দিকে এগিয়ে যেতে পারে না। তারা আজকে রাস্তায় নেই। তারা রাস্তা হারিয়ে অন্ধকার গর্তের দিকে চলে যাচ্ছে। তাই তাদের ব্যর্থতাকে আড়াল করতে বারবার সরকারের বিরুদ্ধে নানা কথা বলে নিজেদের বাঁচিয়ে রাখতে চায়।

রোববার (২৪ মার্চ) বিকেলে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক সেমিনারে তিনি এসব কথা বলেন। ইনোভেশন অ্যান্ড কমার্শিয়ালাইজেশন ইন দ্য ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন পার্সপেকটিভ বাংলাদেশ’ শীর্ষক এ সেমিনারটির আয়োজন করে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপ-কমিটি।

বিএনপির নেতাদের উদ্দেশে মাহবুব উল আলম হানিফ বলেছেন, আপনারা আইনের শাসনের কথা বলবেন আবার বিচার মানবেন না- এ দ্বৈতনীতি থেকে সরে আসতে হবে। দলীয় স্বার্থের ঊর্ধ্বে উঠে দেশের স্বার্থকে প্রাধান্য দিতে হবে। আইনের শাসন মানতে হবে, বিচার মানতে হবে।

তিনি বলেন, বিএনপির নেতারা একদিকে বলেন আইনের শাসনের কথা, আরেকদিকে যখন আইনি প্রক্রিয়ার মাধ্যমে তাদের নেতা খালেদা জিয়া আদালত কর্তৃক অভিযুক্ত হয়ে কারাগারে থাকেন তখন বলেন তাকে মুক্ত করতে হবে। আপনাদের আসলে কথা এবং কাজের মধ্যে মিল নেই। কী চান আপনারা সেটা নিজেরাই জানেন না।

মাহবুব উল আলম হানিফ বলেন, ৪০ শতাংশ ভোটার উপস্থিতি থাকলে একটা স্ট্যান্ডার্ড ধরা হয়। পশ্চিমা অনেক দেশের নির্বাচনে ১২ থেকে ১৫ শতাংশের বেশি ভোট পড়ে না। ২০ থেকে ২৫ শতাংশ ভোট কাস্ট হলে সেখানে অনেক ভোট হিসেব করা হয়। যেহেতু বাংলাদেশের মানুষ নির্বাচনমুখী সেহেতু এখানে ভোট কাস্টিং একটু বেশি হয়। সেই হিসেবে ৪৫ শতাংশ যথেষ্ট। আমরা বিএনপিকে বলতে চাই, আপনারা নির্বাচনে অংশ নেন নাই কেন? আপনারা নির্বাচনে অংশ নিলেই তো ভোটের সংখ্যা আরও বেড়ে যেত। আপনারা চান বেশি সংখ্যক ভোটার আসুক, আবার নির্বাচনে অংশও নেবেন না।

আওয়ামী লীগের এই নেতা বলেন, যদি আমাদের দেশে বিএনপি-জামায়াতের মতো নেতিবাচক রাজনৈতিক দল না থাকতো, তাদের কর্মকাণ্ড না থাকলে আমরা দেশকে আরও এগিয়ে নিয়ে যেতে পারতাম। আজকে দেশের উন্নয়নকে বাধাগ্রস্ত, সরকারের প্রতিটি উন্নয়ন কর্মকাণ্ড, ভালো কাজকে বাধাগ্রস্ত করে দেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করাই হচ্ছে এই দলটির কাজ।

হানিফ বলেন, আমাদের দেশের নির্বাচন নিয়ে অনেক কথা ওঠে। যেমন ইভিএম (ইলেক্ট্রনিক ভোটিং মেশিন) পদ্ধতি নিয়ে অনেক কথা উঠছে। ইভিএম পদ্ধতি যদি ব্যবহার করা যায় এখানে ব্যালট পেপারের কোনও সংশ্লিষ্টতা নাই। যার ফলে এই ধরনের অভিযোগ থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে সকলের কাছে গ্রহণযোগ্য একটা নির্বাচন করা সম্ভব।

তিনি বলেন, বিএনপির কারণে দেশ অনেক পিছিয়ে গিয়েছিলো। ১৯৯১ সালে বিএনপি ক্ষমতায় আসার পর ১৯৯৩ সালে সাবমেরিন ক্যাবলের কানেকটিভির জন্য বিনা পয়সায় অফার করা হয়েছিল। তখন বলেছিল যে, গোটা বিশ্বের সঙ্গে যদি আমরা সাবমেরিন ক্যাবল স্থাপন করি তাহলে বাংলাদেশের সব গোপন তথ্য পাচার হয়ে যাবে। এই যে অজ্ঞতা আমাদেরকে অনেক পিছিয়ে দিয়েছিল।

আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি উপ কমিটির চেয়ারম্যান ড. হোসেন মনসুরের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক প্রকৌশলী আব্দুস সবুর।

পিডিবি/জিএম

আওয়ামী লীগ,যুগ্ম সাধারণ সম্পাদক,মাহবুব-উল আলম হানিফ,ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close