• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাংলাদেশে সিরিয়াস শিশুসাহিত্য চর্চা হয় না: আনিসুল হক

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১১:১২
রবিউল কমল

বাংলা সাহিত্যের বর্তমান সময়ের পাঠকপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হক। এবারের বইমেলায় তার তিনটি নতুন বই এসেছে। এগুলো হলো এই পথে আলো জ্বেলে, সফল যদি হতে চাও ও দুষ্টু মেয়ের দল। বইমেলায় এসে তিনি মুখোমুখি হয়েছিলেন পূর্বপশ্চিম প্রতিবেদকের।

পূর্বপশ্চিম: বইমেলা কেমন লাগছে?

আনিসুল হক: অনেক ভালো লাগছে। আমি বেশ উপভোগ করছি এবারের মেলা। তাছাড়া মেলার ভেতরের আয়তন বাড়ানো হয়েছে বলে সবাই বেশ স্বাছন্দে ঘুরতে পারছে।

পূর্বপশ্চিম: এবার আপনার কয়টি নতুন বই প্রকাশিত হলো?

আনিসুল হক: তিনটি

পূর্বপশ্চিম: প্রতিদিনই কি মেলাতে আসেন?

আনিসুল হক: বইেমেলা তো প্রাণের মেলা,তাই সুযোগ পেলে চলে আসি। মেলার অধিকাংশ দিন আমার আসা হয়। বইমেলা আমার ভালো লাগার জায়গা,আমি এই মেলাকে অনেক বেশি ভালোবেসে ফেলেছি। একটি বছর ধরে অপেক্ষায় থাকি প্রিয় মেলার জন্য। তাই যখন মেলায় আসি তখন অনেক অনেক ভালো লাগে। তাছাড়া এখানে এলে সবার সাথে দেখা হয়, কথা হয়, আড্ডা হয়। তখন ভালো লাগার পরিমাণ আরো বেশি বেড়ে যায়।

পূর্বপশ্চিম: বাংলাদেশের শিশুসাহিত্য আপনার মন্তব্য-

আনিসুল হক: আমাদের শিশুসাহিত্য নিয়ে আমি সন্তুষ্ট নই। এখানে সিরিয়াস শিশুসাহিত্য নিয়ে চর্চা করা হয় না। সাধারণত ছোটবেলা ছড়া দিয়ে শিশুসাহিত্যের চর্চা শুরু হয়। সেখান থেকে আর কেউ বের হতে পারে না। সেই ছোটবেলার ধারা থেকে যায়, আর বড় হয় না। আর যারা বের হয়ে আসে বা বড় হয় তারা আর শিশুসাহিত্যিক থাকে না। তারা শিশুসাহিত্য চর্চা করার আগ্রহ হারিয়ে ফেলে। এটা আমাদের জন্য অনেক বড় একটি সমস্যা। আর এসব কারণেই আমি আমাদের শিশুসাহিত্য নিয়ে সন্তুষ্ট নই।

পূর্বপশ্চিম: তবুও তো অনেকেই সিরিয়াসলি শিশুসাহিত্য নিয়ে কাজ করছেন-

আনিসুল হক: তা হয়তো করছে। তবে সেটা অবশ্য লুৎফর রহমান রিটন ও আমীরুল ইসলাম পর্যন্ত, তাদের সময়ে তারা শিশুসাহিত্য নিয়ে অনেক সিরিয়াসলি কাজ করেছে। সেই ধারাটা আর কেউ ধরতে পারি নি।

বাংলা সাহিত্যে,আনিসুল হক,বইমেলা,শিশুসাহিত্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close