• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

'শব্দের ডানায় বোধের উত্তোলন' শুরু হচ্ছে শনিবার

প্রকাশ:  ০৪ ফেব্রুয়ারি ২০২২, ২১:২৬
নিজস্ব প্রতিবেদক

'শব্দের ডানায় বোধের উত্তোলন' শিরোনামে শিল্পী আসমা সুলতানার একক শিল্প প্রদর্শনী শুরু হচ্ছে শনিবার (৫ ফেব্রুয়ারি)।

ধানমন্ডি ১৬ নং রোডে (পুরাতন ২৭) এডওয়ার্ড কেনেডি মিডিয়া সেন্টারে এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। ১১ দিন ব্যাপী এ প্রদর্শনী চলবে আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত।

এবারের প্রদর্শনীটি মাল্টি-ডিসিপ্লিনারি ধরণের হবে বলে জানান শিল্পী আসমা সুলতানা। স্থাপনাসহ বিভিন্ন মাধ্যমে করা কাজগুলো বিভিন্ন পরিসরে উপস্থাপন করা হবে। ফটোগ্রাফি হবে নতুন সংযোজনে। ছাপ দিয়ে শিল্প সৃষ্টি করে তিনি বুঝাতে চেয়েছেন, এটি তার আত্মপরিচয়ের অংশ।

আসমা সুলতানা তার প্রদর্শনী সম্পর্কে বলেন, 'গত সাত দশকের আত্মঅনুসন্ধান আমাদের হতাশ করে, যখন অনুধাবন করতে পারি বহু ত্যাগের বিনিময়ে অর্জিত এই ভাষাটি এর স্বমহিমায় প্রতিষ্ঠিত হতে পারিনি। বিশ্বব্যাপী বৌদ্ধিক চর্চার আতশ কাচের নীচে আমাদের বইগুলো যেন বিবর্ণ কাগজ মাত্র। মত কিংবা ভাব প্রকাশের অন্তর্নিহিত তাড়নার দুটি পূর্বশর্তের একটি, ভাষা, আমরা অর্জন করলেও মত প্রকাশের স্বাধীনতা অর্জন করতে পারিনি। ক্রমান্বয়ে আমরা আমাদের অভিব্যক্তি প্রকাশ করার স্বাধীনতা হারিয়েছি।'

সাংস্কৃতিকভাবে, পারিবারিক বা সামাজিক পরিবেশে, শৈশব থেকেই আমাদের অভিব্যক্তিগুলো প্রকাশের সুযোগ সীমাবদ্ধ ও নিয়ন্ত্রিত। সর্বোপরি আইনগতভাবেও মত প্রকাশের ক্ষেত্রটি নিয়ন্ত্রিত। পৃথিবীতে কোনো জাতিই এমন সীমাবদ্ধ পরিবেশে মহৎ কিছু সৃষ্টি করতে পারেনি। সবারই মনের ভাব প্রকাশ এবং অন্যায়ের প্রতিবাদ করার অধিকার রয়েছে।

তিনি আরো বলেন, আমার শিল্পচর্চা মূলত আত্মজীবনীমূলক-এটি আমার আত্মপরিচয় এবং আত্মঅনুসন্ধানের যাত্রা। সেই পথে আমি হাঁটছি, এই যাত্রা আমৃত্যু। এই পরিচয়ের অমোচনীয় একটি অংশ হচ্ছে আমার ভাষা। যা আমাকে মত প্রকাশের শক্তি দিয়েছে, যদিও আমি তা পরিপূর্ণভাবে ব্যাবহার করতে পারিনি। গৌরবের একটি অতীত নিয়ে সেই ভাষা আজও শৃঙ্খলিত, আমার ও আমাদের পরিচয় আজও অসর্ম্পূণ। আমার কাজের মাধ্যমে আমি প্রকাশ করতে চেয়েছি সেই যন্ত্রণাকে। সেই সত্যকে যা আমরা বলতে পারছি না, নিজ দেশে যা বলার জন্য আমাদের কোনো মঞ্চ নেই।'

প্রসঙ্গত, আসমা সুলতানা জন্মসূত্রে বাংলাদেশি একজন ব্রিটিশ শিল্পী, বর্তমানে কানাডায় বসবাস ও স্বাধীনভাবে দৃশ্য শিল্পের চর্চা করছেন। বাংলাদেশে অংকণ ও চিত্রায়ণ বিভাগে স্নাতক ডিগ্রী অর্জনের পর তিনি লন্ডন ও টরেনটো শহরে চারুকলা ও শিল্পকলার ইতিহাস বিষয়ে পড়াশোনা করেন। স্বাধীন শিল্পী হিসেবে তিনি কানাডা, যুক্তরাজ্য, ভারত ও বাংলাদেশে কিছু একক ও বেশ কিছু যৌথ শিল্প প্রদর্শনীতে অংশ নেন। তার কাজ বিশ্বব্যাপী বিভিন্ন ব্যক্তি সংগ্রহে সংগৃহীত রয়েছে।


পূর্বপশ্চিম/এএন/ এনই

'শব্দের ডানায় বোধের উত্তোলন' শুরু হচ্ছে শনিবার,শিল্প,শিল্পী,শব্দের উত্তোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close