• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চুড়িহাট্টায় আগুন: ভবন মালিকসহ ৮ জনের বিরুদ্ধে চার্জশিট

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০২২, ১১:৫৮
নিজস্ব প্রতিবেদক

পুরান ঢাকার চকবাজারের চুড়িহাট্টায় আগুনের ঘটনার ৩ বছর পর ওই মামলার চার্জশিট দিয়েছে পুলিশ। চার্জশিটে ভবন মালিক দুই ভাই মোহাম্মদ হাসান সুলতান ও হোসেন সুলতানসহ ৮ জনকে অভিযুক্ত করা হয়েছে।

গত সোমবার মামলার তদন্ত কর্মকর্তা চকবাজার থানার ওসি আবদুল কাইয়ুম ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট জমা দিয়েছেন বলে জানিয়েছেন পুলিশের চকবাজার জোনের সহকারী কমিশনার ইলিয়াস হোসেন।

আদালত সূত্র জানায়, দুই ভাই ছাড়াও চার্জশিটে রাসায়নিকের গুদাম পার্ল ইন্টারন্যাশনালের মালিক ইমতিয়াজ আহমেদ, পরিচালক মোজাম্মেল ইকবাল, ম্যানেজার মোজাফফর উদ্দিন, মোহাম্মদ জাওয়াদ আতিক, মো. নাবিল ও মোহাম্মদ কাশিফের নাম রয়েছে।

খুলনায় ৩ তলা ভবনে ফাটলখুলনায় ৩ তলা ভবনে ফাটল ওসি আবদুল কাইয়ুম চার্জশিটের বিষয়টি নিশ্চিত করলেও এ বিষয়ে মন্তব্য করতে রাজি হননি। পরে চকবাজার জোনের সহকারী কমিশনার ইলিয়াস হোসেন জানান, ২/৩ দিন আগে আমি চার্জশিটে স্বাক্ষর করেছি। হয়তো এর মধ্যে তদন্ত কর্মকর্তা চকবাজার থানার ওসি আদালতে চার্জশিট দাখিল করতে পারেন। তবে এ ব্যাপারে ডিএমপির মিডিয়া শাখা থেকে সাংবাদিকদের বিস্তারিত জানানো হবে।

তবে নাম প্রকাশ না করে পুলিশের লালবাগ বিভাগের এক কর্মকর্তা বলেছেন, পুলিশ অযথাই এ বিষয়টি নিয়ে গোপনীয়তা পালন করছে। সোমবার আদালতে ওই মামলার চার্জশিট জমা দেওয়া হয়েছে।

আদালত পুলিশের সংশ্লিষ্ট জিআরও শাখা সূত্রে জানা গেছে, আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৩০৪, ৪২৭, ৪৩৬ ও ৩৪ ধারায় অভিযোগপত্র দেওয়া হয়েছে। আট আসামিই জামিনে রয়েছেন।

‘দুর্যোগে যথাযথ প্রস্তুতি নিলে জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব’‘দুর্যোগে যথাযথ প্রস্তুতি নিলে জানমালের ক্ষতি কমিয়ে আনা সম্ভব’

২০১৯ সালের ২০ ফেব্রুয়ারি রাতে চুড়িহাট্টার ৬৪, নন্দকুমার দত্ত রোডের ওয়াহেদ ম্যানসনের দোতালার কেমিক্যাল গোডাউনের বিস্ফোরণ থেকে আগুন লাগে। এতে ৭১ জনের মৃত্যু ও ২০ জন আহত হন। আগুনের ঘটনার দুই দিন পর স্থানীয় বাসিন্দা আসিফ বাদী হয়ে চকবাজার থানায় একটি মামলা করেন। মামলার বাদী আসিফের বাবা জুম্মন (৫০) আগুনে পুড়ে মারা যান। মামলায় মৃত হাজী ওয়াহেদের দুই ছেলে মো. হাসান ও সোহেল ওরফে শহীদসহ অজ্ঞাত ১২ জনকে আসামি করা হয়।

মামলায় অভিযোগ করা হয়, ‘হাজী ওয়াহেদের দুই ছেলে আর্থিকভাবে লাভবান হতে আগুন লেগে মানুষের জানমালের ক্ষতি হবে জেনেও তাদের চারতলা ফ্যামিলি বাড়ির বিভিন্ন তলায় দাহ্য পদার্থ ব্যবসায়ীদের গোডাউন হিসেবে ভাড়া দেয়। আসামিদের ৬৪ নম্বর নন্দকুমার দত্ত রোডের বাড়িটির দ্বিতীয় থেকে চতুর্থ তলায় থাকা বডি স্প্রে, পলিথিনের দানা ও কেমিক্যালে আগুন লেগে মোট ৭১ জন মানুষের প্রাণহানি হয়।’

পূর্ব পশ্চিম/জেআর

আগুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close