• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দুদকের আলোচিত কর্মকর্তা শরীফ উদ্দিন চাকরিচ্যুত

প্রকাশ:  ১৭ ফেব্রুয়ারি ২০২২, ১৬:২৭
নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামে দুর্নীতি বিরোধী অভিযানে সাহসী ভূমিকা রেখে আলোচনায় আসা দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মকর্তা মো. শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করা হয়েছে। তিনি পটুয়াখালী সমন্বিত জেলা কার্যালয়ে উপ-সহকারী পরিচালক হিসেবে কর্মরত ছিলেন। গত বছর তাকে চট্টগ্রাম থেকে পটুয়াখালী বদলি করা হয়েছিল।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে তার চাকরিচ্যুতির বিষয়টি জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, দুর্নীতি দমন কমিশন (কর্মচারী) বিধিমালা, ২০০৮ এর বিধি ৫৪ (২) তে প্রদত্ত ক্ষমতাবলে মো. শরীফ উদ্দীন, উপ-সহকারী পরিচালক, দুদক, সমন্বিত জেলা কার্যক্রম, পটুয়াখালীকে চাকরি থেকে অপসারণ করা হলো। তিনি বিধি মোতাবেক ৯০ দিনের বেতন এবং প্রযোজ্য সুযোগ-সুবিধা পাবেন।

শরীফকে চাকরিচ্যুত করার বিষয়ে দুদক চেয়ারম্যান মো. মঈনুদ্দিন আবদুল্লাহ বলছেন, শরীফ উদ্দিন এমন কিছু করেছিলেন, যাতে ওই সিদ্ধান্ত নিতে কর্তৃপক্ষ বাধ্য হয়েছে।

চাকরিচ্যুত হওয়া প্রসঙ্গে শরীফ উদ্দীন গণমাধ্যমের কাছে , তাকে কোনো ধরনের ‘কারণ দর্শাও নোটিশ না দিয়ে’ অপসারণ করা হয়েছে, যেটি ‘অসাংবিধানিক’। তিনি ‘প্রভাবশালী মহলের’ রোষানলের শিকার বলে দাবি শরীফ উদ্দিনের।

এর আগে উপ-সহকারী কর্মকর্তা হিসেবে বৃহত্তর চট্টগ্রামে দুর্নীতি বিরোধী অভিযান করে প্রশংসা কুড়িয়েছিলেন মো. শরীফউদ্দিন। গত বছরের জুন মাসে রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র প্রদান ও ভোটার তালিকায় অন্তর্ভুক্তির ঘটনায় নির্বাচন কমিশনের কয়েকজন কর্মকর্তা-কর্মচারীর বিরুদ্ধে মামলা করেছিল দুদক, সেসব মামলার বাদী ছিলেন শরীফ। পাশাপাশি অবৈধভাবে গ্যাস সংযোগ স্থানান্তর ও নতুন সংযোগ প্রদানসহ বিভিন্ন অভিযোগে কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানির (কেজিডিসিএল) বিভিন্ন অভিযোগ নিয়েও তদন্ত করেন শরীফ।

দুর্নীতি বিরোধী অভিযান ও তদন্তে সাহসী ভূমিকা রাখার পরও গত বছর ১৬ জুন দুর্নীতি দমন কমিশন (দুদক) পরিচালক মুহাম্মদ মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে মো. শরীফ উদ্দিনকে চট্টগ্রাম থেকে পটুয়াখালীতে বদলি করা হয়েছিল।

এদিকে, মো. শরীফ উদ্দিনকে চাকরিচ্যুত করার প্রতিবাদে মানববন্ধন করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) কর্মরত তার সহকর্মীরা। বৃহস্পতিবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে মানববন্ধন করেন তার সহকর্মীরা।

পূর্বপশ্চিম- এনই

দুদক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close