• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সম্পত্তিতে তৃতীয় লিঙ্গের মানুষদের উত্তরাধিকার নিশ্চিতের উদ্যোগ

প্রকাশ:  ২৩ ফেব্রুয়ারি ২০২২, ২০:৪৭
নিজস্ব প্রতিনিধি

সম্পত্তিতে তৃতীয় লিঙ্গের মানুষদের উত্তরাধিকার নিশ্চিতের উদ্যোগ নিয়েছে সরকার। মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবনা মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হয়েছে বলে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) ‘শিশু দিবা যত্ন কেন্দ্রে’র উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানান তিনি।

ভূমিমন্ত্রী বলেন, ‘দেশে সব ধর্মীয় সম্প্রদায়ের মানুষের জন্য সম্পত্তির উত্তরাধিকার বিষয়ে পৃথক আইন বলবৎ থাকলেও তৃতীয় লিঙ্গের মানুষদের পুরুষ অথবা নারী হিসেবে পরিচিতি নির্ধারণ না থাকায় সম্পত্তির উত্তরাধিকার থেকে বঞ্চিত হচ্ছেন। তৃতীয় লিঙ্গের মানুষ সম্পত্তির অধিকার থেকে বঞ্চিত হওয়ার কারণে তারা নিগৃহীত হচ্ছেন, কেউ কেউ মানবেতর জীবনযাপন করছেন। অনেকে পরিবার থেকে বিচ্ছিন্ন হয়ে জীবিকার তাগিদে ভিক্ষাবৃত্তির আশ্রয় নিচ্ছেন। ফলে সমাজে অসাম্য ও বৈষম্যের সৃষ্টি হচ্ছে। তৃতীয় লিঙ্গের মানুষের অধিকার রক্ষায় প্রধানমন্ত্রীর সুস্পষ্ট অনুশাসন আছে।’

তিনি বলেন, ‘ভূমি মন্ত্রণালয় থেকে মন্ত্রিপরিষদে পাঠানো প্রস্তাবনায় তৃতীয় লিঙ্গের নাগরিকদের পুরুষবাচকতা অথবা নারীবাচকতা নির্ধারণের পর চিকিৎসকের প্রত্যয়নপত্রের ভিত্তিতে তাদের সম্পদের উত্তরাধিকার অর্জন করার কথা বলা হয়েছে। লিঙ্গের পুরুষবাচকতা অথবা নারীবাচকতা নির্ধারণ করা সম্ভব না হলে তাদের নারী ও পুরুষ উত্তরাধিকার পরিমাণ যোগ করে এর অর্ধেক সম্পত্তির উত্তরাধিকার করা যেতে পারে তৃতীয় লিঙ্গের ব্যক্তিকে।

এসব প্রস্তাবনা পরবর্তী সময়ে সকলের মতামত গ্রহণ করে সংশোধন করে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে বলে জানান ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।

পূর্বপশ্চিমবিডি/জেএস

ভূমিমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close