• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাইতুল মোকাররমের নতুন খতিব গোপালগঞ্জের মুফতী রুহুল আমীন

প্রকাশ:  ৩১ মার্চ ২০২২, ১৭:৪৪
অনলাইন ডেস্ক

জাতীয় মসজিদ বাইতুল মোকাররমের নতুন খতিব হিসেবে নিয়োগ পাচ্ছেন গোপালগঞ্জের জামিয়া ইসলামিয়া দারুল উলুম খাদেমুল ইসলামের (গওহরডাঙ্গা মাদরাসা) প্রিন্সিপাল মুফতী রুহুল আমীন।

মুফতি রুহুল আমীন বলেন, আমি এখনও নিয়োগপত্রের চিঠি পাইনি। তবে ধর্ম মন্ত্রাণালয়ের প্রতিমন্ত্রী ফরিদুল হক খান দুলাল ফোন করে আমাকে খতিব হিসেবে নিয়োগের বিষয়টি জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক ধর্ম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানন, ইসলামিক ফাউন্ডেশন বোর্ড অব গভর্ন্যান্সের গভর্নর এই আলেমকে খতিব নিয়োগ দিয়ে বৃহস্পতিবার (৩১ মার্চ) সন্ধ্যা নাগাদ প্রজ্ঞাপন জারি হতে পারে।

অন্যদিকে গওহরডাঙ্গা মাদরাসার মুহাদ্দিস ও শুকরানা মাহফিলের উপস্থাপক মুফতী সৈয়দ মাকসুদুল হক জানান, হয়তো হুজুর শুক্রবার জুমাও পড়াবেন।

গত ৩ ফ্রেব্রুয়ারি বায়তুল মোকাররমের সাবেক খতিব অধ্যাপক মাওলানা মুহাম্মদ সালাহ উদ্দিন মারা যাওয়ার পর পদটি এতদিন খালি ছিল।

অবশেষে অনেক জল্পনা-কল্পনার পর তার স্থলাভিষিক্ত হচ্ছেন মুফতী রুহুল আমীন।

মুফতী রুহুল আমীন দেশের প্রখ্যাত আলেম মাওলানা শামসুল হক ফরিদপুরী রহ:-এর ছেলে। তিনি আল হাইআ’তুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়্যাহ’র সদস্য। একাধারে তিনি কওমি মাদরাসা শিক্ষাবোর্ড গওহরডাঙ্গার চেয়ারম্যান ও গোপালগঞ্জের গওহরডাঙ্গা মাদসার মহাপরিচালকের দায়িত্ব পালন করছেন। তার বাবা উপমহাদেশের ব্রিটিশ বিরোধী আন্দোলনের অন্যতম নেতা মাওলানা হুসাইন আহমাদ মাদানীর একান্ত শিষ্য এবং ফরিদাবাদ, বড় কাটারা, লালবাগ মাদরাসাসহ দেশের অসংখ্য মসজিদ-মাদরাসা তার প্রত্যক্ষ কিংবা পরোক্ষ উদ্যোগে প্রতিষ্ঠা লাভ করেছে।

কওমি মাদরাসা ঘরানায় তার বাবার অবদান অপরিসীম। বর্তমানে দেশের অনেক প্রখ্যাত আলেম তার বাবার সরাসরি ছাত্র। শায়খুল হাদিস আল্লামা আজিজুল হক, মুফতী আমিনীর মতো আরো অসংখ্য ছাত্র তার বাবা নিজ হাতে গড়ে তুলেছেন।

মুফতী রুহুল আমীনও কওমি মাদরাসার দাওরায়ে হাদিসের সরকারি স্বীকৃতির দাবিতে যথেষ্ঠ অবদান রেখেছেন। স্বীকৃতির পর ২০১৮ সালের ৪ নভেম্বর রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আয়োজিত ‘শোকরানা মাহফিলে’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে তিনি ‘কওমি জননী’ উপাধিতে ভূষিত করেন।

পূর্বপশ্চিম/এনএন

গোপালগঞ্জ,বাইতুল মোকাররম
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close