• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অসৎ কর্মকর্তাদের ক্ষেত্রে আপস নয়: প্রধান বিচারপতি

প্রকাশ:  ০৩ এপ্রিল ২০২২, ১২:৫২
নিজস্ব প্রতিবেদক

অসৎ কর্মকর্তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপস থাকবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

শনিবার (০২ এপ্রিল) বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে মহিলা জজ অ্যাসোসিয়েশন আয়োজিত প্রধান বিচারপতিকে দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে তিনি এ হুঁশিয়ারি দেন।

তিনি বলেন, হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তাদের কারণে বিচার বিভাগ ক্ষতিগ্রস্ত হয়, তাদের শনাক্ত করা হবে। তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপস থাকবে না।

তিনি আরও বলেন, আমি প্রধান বিচারপতি হয়ে খোঁজ-খবর নিয়ে জেনেছি, আমাদের দেশে অধিকাংশ জুডিসিয়াল কর্মকর্তাই সৎ, মাত্র হাতে গোনা কয়েকজন অসৎ কর্মকর্তার জন্য জুডিসিয়ারি ক্ষতিগ্রস্ত হয়, তাহলে তাদের শনাক্ত করবো। আর তাদের ক্ষেত্রে আমাদের কোনো আপস থাকবে না।

ফয়েজ সিদ্দিকী বলেন, এরই মধ্যে আমি একটি কমিটি করে দিয়েছি। যারা ভালো করবেন তাদেরকে প্রত্যেক বছর ‘প্রধান বিচারপতি’ পদক দেওয়া হবে। এজন্য একটা নীতিমালা করা হয়েছে। অন্ততপক্ষে আমি যে কয়দিন আছি, এটা মেনে চলার চেষ্টা করব। জুডিশিয়ারি সঠিক পথে চলছে এবং চলবে।

প্রধান বিচারপতি বলেন, বিচারকদের লক্ষ্য হবে জনগণের আস্থা অর্জন করা। বিচারপ্রার্থী মানুষকে যাতে দিনের পর দিন আদালতের বারান্দায় ঘুরতে না হয়। প্রচণ্ড ইচ্ছাশক্তি থাকলে মামলা জট থেকেও উত্তরণ সম্ভব।

বিচারপ্রার্থীদের কষ্টের কথা তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, অধিকাংশ বিচারপ্রার্থী হয় জমি বন্দক রেখে, না হয় হালের গরু বিক্রি করে অথবা গোলার ধান বিক্রি করে আইনজীবীকে টাকা দেন। এখন এসব বিচারপ্রার্থী জনগণ যদি দিনে পর দিন আদালতে ঘুরতে থাকেন, তাহলে তারা নিঃস্ব হয়ে যাবেন। এদেরকে যত দ্রুত মুক্তি দেওয়া যায় ততই ভালো, তাদের জন্য এবং জাতির জন্য।

এ অনুষ্ঠান আয়োজন করে বাংলাদেশ মহিলা জজ অ্যাসোসিয়েশন। বাংলাদেশের ২৩তম প্রধান বিচারপতির এ সংবর্ধানা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক।

পূর্বপশ্চিমবিডি/আরএস/জেএস

প্রধান বিচারপতি,হাসান ফয়েজ সিদ্দিকী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close