• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শহীদ মিনারে মুহিতকে শেষ শ্রদ্ধা, দাফন জন্মভূমি সিলেটে

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০২২, ০৯:২৭
নিজস্ব প্রতিবেদক

সাবেক অর্থমন্ত্রী ও আওয়ামী লীগের প্রবীণ নেতা আবুল মাল আবদুল মুহিতের দুটি জানাজা হবে ঢাকায়। এছাড়া কেন্দ্রীয় শহীদ মিনারে তাঁর মরদেহে শ্রদ্ধা জানাবেন সর্বস্তরের জনতা। এরপর তার মরদেহ সিলেটে নিজ এলাকায় দাফন করা হবে।

আবুল মাল আবদুল মুহিত শুক্রবার দিবাগত রাত ১২টা ৫৬ মিনিটে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তাঁর বয়স হয়েছিল ৮৮ বছর। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন।

মুহিতের ছোটভাই এবং পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সাংবাদিকদের জানান, শনিবার (৩০ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় রাজধানীর গুলশান আজাদ মসজিদে আবুল মাল আবদুল মুহিতের প্রথম জানাজা অনুষ্ঠিত হবে। এরপর বেলা সাড়ে ১১টায় সংসদ প্লাজায় দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। দুপুর ১২টায় তাঁর মরদেহ সর্বস্তরের শ্রদ্ধা নিবেদনের জন্য শহীদ মিনারে নেওয়া হবে। শহীদ মিনার থেকে দাফনের জন্য মরদেহ সিলেটে নেওয়া হবে।

১৯৪৩ সালে জন্ম নেওয়া আবুল মাল আবদুল মুহিত ছিলেন একাধারে একজন অর্থনীতিবিদ, কূটনীতিক, ভাষা-সৈনিক ও রাজনীতিবিদ। তিনি মর্যাদাপূর্ণ সিলেট-১ (সদর) আসন থেকে সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমানকে পরাজিত করে ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালের ৬ জানুয়ারি মুহিত আওয়ামী লীগ সরকারের অর্থমন্ত্রী নিযুক্ত হন। ২০১৪ সালের নির্বাচনেও তিনি আওয়ামী লীগের মনোনয়নে সাংসদ হন এবং অর্থমন্ত্রী পদে বহাল থাকেন।

তবে ২০১৮ সালের নির্বাচনের আগে তিনি সক্রিয় রাজনীতি থেকে অবসর নেন। তাঁকে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য করা হয়। তার আসন থেকে নৌকার টিকিটে সংসদ সদস্য হন তার ছোট ভাই সাবেক কূটনীতি ড. এ কে আবদুল মোমেন। পরে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পান।

পূর্ব পশ্চিম/জেআর

মুহিত
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close