• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দেশে ধূমপায়ীর সংখ্যা কমেছে ৮ শতাংশ

প্রকাশ:  ৩০ মে ২০২২, ১৫:১৯
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশে ধূমপায়ীর সংখ্যা কমেছে। ২০০৯ সালে ৪৩.৩ থেকে ৮ শতাংশ কমে বর্তমানে ৩৫.৩ শতাংশে নেমেছে। বিশ্ব তামাকমুক্ত দিবস-২০২২ উপলক্ষে সোমবার (৩০ মে) দুপুরে ধূমপান বিরোধী সংগঠন মানস (মাদকদ্রব্য ও নেশা নিরোধ সংস্থা) আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান একুশে পদক বিজয়ী, শব্দ সৈনিক ও মানসের সভাপতি অরুপ রতন চৌধুরী।

সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, শুধু ক্যান্সারই নয় ডায়াবেটিস ও ব্লাডপ্রেশার নিয়ন্ত্রণে রাখতে হলেও ধূমপান ছাড়তে হবে।

মানসের সভাপতি অরুপ রতন চৌধুরী বলেন, তামাক জনিত কারণে বিশ্বে প্রতি বছর ৮০ লাখ মানুষ মারা যান। আর কোনো রোগেই এতো মৃত্যু হয় না। সড়ক দুর্ঘটনা, হত্যাসহ আর কোনো ক্ষেত্রেই এতো মৃত্যু ঘটে না।

বিশ্বে ধূমপানে বাংলাদেশের অবস্থান অষ্টম। পৃথিবীতে ১১০ কোটি ধূমপায়ীর মধ্যে ৮০ কোটির অবস্থানই নিম্ন ও মধ্য আয়ের দেশে বলে মন্তব্য করেন তিনি।

মানসের সভাপতি বলেন, ৩০ শতাংশ নারী কর্মস্থলে ও ২১ শতাংশ পাবলিক প্লেসে পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছেন। এ জন্য তারা ক্যান্সারসহ অন্যান্য রোগে আক্রান্ত হচ্ছেন। অথচ তারা নিজেরা ধূমপান করেন না। এ কারণে প্রকাশ্যে ধূমপানের জন্য শাস্তি দিতে হবে।

বাংলাদেশে প্রতি বছর আড়াই লাখ মানুষ নতুন করে ক্যান্সারে আক্রান্ত হচ্ছেন। এখন নতুন করে ই-সিগারেট এসেছে, এটা ধূমপানের বিকল্প নয় বরং সমানভাবে ক্ষতিকর। অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশে ই-সিগারেট নিষিদ্ধ করা হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

ধূপপান ছাড়লে ৮ ঘণ্টার মধ্যে শ্বাসকষ্টের সমস্যা কমতে শুরু করে। এক সপ্তাহে অনেক কমে যায়। আর ৫ বছরের মধ্যে ২৫ টি রোগ থেকে মুক্তি পায় বলে মন্তব্য করেন অরুণ রতন চৌধুরী।

পূর্বপশ্চিমবিডি/এসএম

শতাংশ,সংখ্যা,দেশ,ধূমপায়ী,বিশ্ব তামাকমুক্ত দিবস
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close