• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিদ্যুৎ সাশ্রয়ে ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধের নির্দেশ দিলেন মেয়র আতিক

প্রকাশ:  ২৮ জুলাই ২০২২, ১৯:২৬
নিজস্ব প্রতিবেদক

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় বিদ্যুৎ সাশ্রয়ের জন্য ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, নগরীর প্রতিটি রাস্তা-মহল্লায় অটোরিকশায় সয়লাব। একেকটা অটোরিকশায় চারটি করে ব্যাটারি থাকে। সারাদিন চালানোর পর এগুলো সারারাত ধরে চার্জে রাখা হয়। এই অটোরিকশাগুলো বিদ্যুৎ বিধ্বংসী। এতে প্রচুর বিদ্যুতের অপচয় হচ্ছে। পাশাপাশি এগুলোতে প্রচুর দুর্ঘটনাও ঘটছে।

বৃহস্পতিবার (২৮ জুলাই) ডিএনসিসি নগর ভবনের হলরুমে ২০২২-২৩ অর্থবছরের বাজেট সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সভায় চলতি অর্থবছরের জন্য ৫ হাজার ৪৮ কোটি টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়। এর পাশাপাশি ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেটও অনুমোদন দেওয়া হয়। সভায় হল রুমের ২০ শতাংশ লাইট জ্বালিয়ে ও ৫০ শতাংশ শীতাতপ যন্ত্র চালু রেখে বাজেট উপস্থাপন করা হয়।

ব্যাটারিচালিত অটোরিকশা বন্ধ করলে চালকদের কষ্ট হবে- এমন প্রশ্নের জবাবে ডিএনসিসি মেয়র বলেন, এই শহরে আগে প্রচুর পায়ে চালিত রিকশা চলতো। এখনো চলে। আমরা তো পায়ে চালিত রিকশা বন্ধ করে দিচ্ছি না। যে অটোরিকশা চালাতো সে পায়ে চালিত রিকশা চালাবে।

আতিকুল ইসলাম বলেন, ইতিমধ্যে ডিএনসিসি বিদ্যুতের ব্যবহার অনেক কমিয়ে এনেছে। প্রয়োজনীয় বাতি ছাড়া সব বন্ধ থাকছে। যেসব কক্ষে এসি একান্ত প্রয়োজনে চালাতে হচ্ছে সেগুলোর তাপমাত্রা ২৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামানো হচ্ছে না।

ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিকের সঞ্চালনায় অনুষ্ঠানে সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম রেজা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল জোবায়দুর রহমানসহ কাউন্সিলর ও শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিম- এনই

মেয়র আতিক,ব্যাটারিচালিত অটোরিকশা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close