• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ঢাকায় এসেছেন উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী

প্রকাশ:  ২৯ জুলাই ২০২২, ১৮:৩০
নিজস্ব প্রতিবেদক

উজবেকিস্তানের উপ-প্রধানমন্ত্রী জামসেদ খোদজায়েভ দুদিনের সফরে ঢাকায় এসেছেন।

শুক্রবার (২৯ জুলাই) সকালে ৩৯ সদস্যের উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল নিয়ে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এসে পৌঁছান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, সফরে দুদেশের মধ্যে সরাসরি বিমান চলাচল, দ্বৈতকর পরিহার, কূটনৈতিক ও অফিশিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি চুক্তি, এলসি জটিলতা নিরসনে বাংলাদেশ ব্যাংক ও উজবেক কেন্দ্রীয় ব্যাংকের মধ্যে চুক্তি সম্পাদনের বিষয়ে উভয়পক্ষ আলোচনা করে পরবর্তীতে সমঝোতা স্মারক সইয়ের বিষয়টি চূড়ান্ত করবে।

এর আগে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, উজবেক উপ-প্রধানমন্ত্রী একটি প্রতিনিধিদল নিয়ে শুক্রবার সকাল সাড়ে ৯টার আগে ঢাকায় এসে পৌঁছানোর কথা। সফরের শুরুতে রাজধানীর একটি হোটেলে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন তিনি। এরপর একই হোটেলে ইন্টার গভর্মেন্টাল কমিশন মিটিং অন ট্রেড অ্যান্ড ইকোনমিক কো-অপারেশনে অংশ নেবেন। দুপুর ১২টার দিকে প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের সঙ্গে এবং দুপুর ৩টায় রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে পৃথক বৈঠকে মিলিত হবেন। একই দিন বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে উজবেক উপ-প্রধানমন্ত্রীর।

উজবেকিস্তানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর আলম জানান, উজবেকিস্তানের দিক থেকে এটি হবে খুব বড় একটা সফর। উজবেক উপ-প্রধানমন্ত্রীর এ সফর বেশ গুরুত্বপূর্ণ। তার এ সফরে দুদেশের স্বার্থসংশ্লিষ্ট অনেক বিষয় নিয়ে আলোচনা হবে।

দূতাবাসের তথ্য বলছে, উজবেক উপ-প্রধানমন্ত্রীর সঙ্গে প্রতিনিধিদলে দেশটির পরিবহনমন্ত্রী (সিভিল অ্যাভিয়েশন), পররাষ্ট্র উপমন্ত্রী, কৃষি উপমন্ত্রী, বৈদেশিক বাণিজ্যবিষয়ক উপমন্ত্রী, টেক্সটাইল অ্যান্ড গার্মেন্টস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান (উপমন্ত্রী পদমর্যাদা), লেদার অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান এবং ফার্মাসিউটিক্যালস এজেন্সির পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তারা থাকছেন। শনিবার (৩০ জুলাই) তাসখন্দে ফিরে যাওয়ার কথা রয়েছে উজবেক উপ-প্রধানমন্ত্রীর।

পূর্বপশ্চিম- এনই

উজবেকিস্তান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close