• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ভোটে ‘ডাকাতি ঠেকাতে’ ইভিএম ব্যবহারের সিদ্ধান্ত: সিইসি

প্রকাশ:  ২৪ আগস্ট ২০২২, ১৪:০০
নিজস্ব প্রতিবেদক

ভোটের সময় ডাকাতি যেন না হয় সেজন্য দ্বাদশ সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল। এছাড়া ইভিএমে নির্বাচন হলে কারচুপি ও সহিংসতা কম হয় বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার (২৪ আগস্ট) সকালে আগারগাঁওয়ে নির্বাচন ভবনে গণস্বাস্থ্য কেন্দ্রের ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর সঙ্গে বৈঠক এসব কথা বলেন তিনি।

সিইসি বলেন, ইভিএম নিয়ে চটজলদি কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। ইভিএমে আস্থা ফেরাতে কারিগরি দলের সঙ্গে রাজনৈতিক দলের বৈঠকে সব অভিযোগের উত্তর দেওয়া হয়েছে।

দ্বাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু করতে সম্প্রতি রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপ করে নির্বাচন কমিশন। এতে অংশ নেয় ২৮টি দল। এর মধ্যে ৩০০ আসনে ইভিএম চেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দুটি দল শর্তসাপেক্ষে আর ১৪টি দল ইভিএমের পক্ষে মত দিয়েছে। বিরোধিতা করেছে বাকি দলগুলো। এর আগে বিশিষ্টজনদের সঙ্গে সংলাপেও ইভিএমের বিরুদ্ধে মতের পাল্লা ভারী ছিল।

এমন অবস্থার মধ্যেই দ্বাদশ সংসদ নির্বাচনে প্রায় অর্ধেক আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয় নির্বাচন কমিশন। গতকাল কমিশনের সভায় সর্বোচ্চ ১৫০টি আসনে ইভিএমে ভোটগ্রহণের সিদ্ধান্ত হয়।

বুধবার ডা. জাফরুল্লাহর সঙ্গে বৈঠকে ইভিএমের প্রসঙ্গটি এলে সিইসি হাবিবুল আউয়াল বলেন, কেউ ইভিএম নিয়ে কোনো ত্রুটি দেখাতে পারেনি। সেজন্য পুরোপুরি আস্থাশীয় হয়ে ভোটে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন। ব্যালটের সমস্যা ইভিএমে থাকবে না। ইভিএমে ভোট হলে কারচুপি ও সহিংসতা কম হয়।

প্রধান নির্বাচন কমিশনার বলেন, শুধু একটি দল নয়, অনেক দলই ইভিএম চেয়েছে। যারা বিরোধিতা করেছে, তাদের মতামত বিবেচনায় রাখা হচ্ছে। সংকট সবসময় ছিলো, আগামী নির্বাচন সংকট যেন না হয় সেজন্য ইভিএম। ইভিএমে ভোট হলে 'ডাকাত' ঠেকাতে পারবে কমিশন। ভোটে ইভিএম ব্যবহার করার সিদ্ধান্ত কমিশনের, রাজনৈতিক দলের মতামত এক্ষেত্রে মূখ্য ভূমিকা রাখেনি।

জাফরুল্লাহ চৌধুরী ছাড়াও ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলু, সিনিয়র যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট মুজিবুর রহমান, যুগ্ম আহ্বায়ক ড. সেলিম, যুগ্ম আহ্বায়ক ঈসমাইল হোসেন, রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদের আহ্বায়ক সৈয়দ হারুন অর রশীদ এবং সাধারণ সম্পাদক সোনার বাংলা পার্টি, রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতি বাতিলের দাবি পরিষদের সদস্য সচিব ও বাংলাদেশ গণমুক্তি পার্টির সাধারণ সম্পাদক আবদুল মোনেম বৈঠকে উপস্থিত ছিলেন।

পূর্বপশ্চিম/ম

ইভিএম ভোটিং পদ্ধতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close