• মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নয়াদিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী

প্রকাশ:  ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:২৮ | আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৯
নিজস্ব প্রতিবেদক

চারদিনের রাষ্ট্রীয় সফরে দিল্লি পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ সোমবার (৫ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে নয়াদিল্লির পালাম বিমানবন্দরে পৌঁছান তিনি।

এসময় প্রধানমন্ত্রীকে ভারতের রেল ও বস্ত্র প্রতিমন্ত্রী দর্শনা বিক্রম এবং ভারতে বাংলাদেশের হাইকমিশনার মুহাম্মদ ইমরান অভ্যর্থনা জানান। আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রী উঠবেন হোটেল আইটিসি মাওরিয়ায়। পরে বিশ্রাম শেষে বিকেল ৪টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে বৈঠক করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রধানমন্ত্রী হযরত নিজামউদ্দিন আউলিয়ার দরগায় যাবেন। হোটেলে ফিরে তিনি ভারতের শীর্ষস্থানীয় ব্যবসায়ী গৌতম আদানির সাথে বৈঠক করবেন। এরপর তিনি বাংলাদেশ ভবনে গিয়ে দিল্লিতে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরানের দেয়া নৈশভোজে যোগ দেবেন। পরের দিন মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) সকাল পৌনে ৯টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের রাষ্ট্রপতি ভবনে যাবেন। এখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তাকে স্বাগত জানাবেন। এরপর তাকে গার্ড অফ অনার দেওয়া হবে। সেখানে তারা ছবি তুলবেন।

এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী রাজঘাটে গিয়ে মহাত্মা গান্ধীর প্রতি শ্রদ্ধা জানাবেন। সেখান থেকে তিনি হোটেলে ফিরে যাবেন, পরে আসবেন দিল্লির হায়দরাবাদ হাউসে। সেখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে একান্ত বৈঠক করবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

বৈঠক শেষে নামাজের বিরতির পর দুই দেশের প্রধানমন্ত্রীর উপস্থিতিতে চুক্তি ও সমঝোতা স্মারক সই হবে। সইয়ের পর দুই প্রধানমন্ত্রী যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। এরপর রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্মানে দেয়া ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যাহ্নভোজ।

বিকেলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দিল্লির রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ও ভারতের উপরাষ্ট্রপতি জগদ্বীপ ধনকড়ের সাথে সৌজন্য সাক্ষাৎ করবেন। রাতে হোটেলে ফিরে এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সাক্ষাৎ করবেন ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের পরিবারের সদস্যদের সঙ্গে। এরপর তিনি তাদের সঙ্গে নৈশভোজে অংশ নেবেন। প্রধানমন্ত্রী ৭ সেপ্টেম্বর সকালে ভারতের উত্তর-পূর্ব ভারতের উন্নয়নবিষয়ক মন্ত্রী জি কিষান রেড্ডির সাথে বৈঠক করবেন। এরপর তিনি মতবিনিময় করবেন এখানকার শীর্ষস্থানীয় ব্যবসায়ীদের সঙ্গে। এই মতবিনিময় সভার পর তার সাথে সাক্ষাৎ করতে আসবেন নোবেল বিজয়ী কৈলাশ সত্যার্থী।

ওইদিন বিকেলে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী শহীদ ও যুদ্ধাহত ভারতীয় সৈনিকদের পরিবারের সদস্যদের হাতে মুজিব স্কলারশিপ তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ৮ সেপ্টেম্বর জয়পুর হয়ে আজমির শরিফ দরগায় যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে মাজার জিয়ারত শেষে ওইদিন সন্ধ্যায় জয়পুর বিমানবন্দর থেকে সরাসরি ঢাকার উদ্দেশে যাত্রা করবেন বাংলাদেশের সরকারপ্রধান।

পূর্বপশ্চিমবিডি/এআই

প্রধানমন্ত্রী শেখ হাসিনা,নয়াদিল্লি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close