• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সাজেদা চৌধুরী ও রানি এলিজাবেথের মৃত্যুতে সংসদে শোক প্রস্তাব

প্রকাশ:  ৩০ অক্টোবর ২০২২, ১৭:৩১
নিজস্ব প্রতিবেদক

একাদশ জাতীয় সংসদের সংসদ উপনেতা এবং ফরিদপুর-২ আসন থেকে নির্বাচিত সৈয়দা সাজেদা চৌধুরী, ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ, জাতীয় সংসদের মহিলা আসন-১৯’র নির্বাচিত সংসদ সদস্য শেখ এ্যানী রহমানসহ সাবেক ৭ জন এমপির মৃত্যুতে শোক প্রস্তাব উপস্থাপন করা হয়েছে। এছাড়া গত দুই মাসে যেসব বিশিষ্ট ব্যক্তি মৃত্যুবরণ করেছেন তাদের ওপর শোক প্রস্তাব আনা হয় সংসদে।

রোববার (৩০ অক্টোবর) বিকেলে জাতীয় সংসদের ২০তম অধিবেশন শুরুর পর তাদের নামে শোক প্রস্তাব আনা হয়। এর আগে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

স্পিকার বলেন, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা এরই মধ্যে ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে হারিয়েছি। তার মৃত্যুতে মহান জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

তিনি বলেন, গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে আমরা এরই মধ্যে পাঁচজন সাবেক সংসদ সদস্যকে হারিয়েছি। তারা হলেন সাবেক সংসদ সদস্য ও হুইপ অধ্যাপিকা খালেদা খানম, (সপ্তম জাতীয় সংসদ, মহিলা আসন-২৩), গিয়াস উদ্দিন আহমেদ, (নবম জাতীয় সংসদ, ময়মনসিংহ-১০ আসন), সাবেক উপ-প্রধানমন্ত্রী ও সাবেক সংসদ সদস্য শাহ মোয়াজ্জেম হোসেন, (প্রথম জাতীয় সংসদ, ঢাকা-৫ আসন এবং পঞ্চম জাতীয় সংসদ, রংপুর-৬ আসন), সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী আবুল হাসনাত (চতুর্থ জাতীয় সংসদ, ঢাকা-৯ আসন) ও শাহানারা বেগম (দশম জাতীয় সংসদ, মহিলা আসন-৪৮) মৃতুতে জীবনবৃত্তান্ত সম্বলিত শোকপ্রস্তাব উত্থাপন করা হয়। তাদের মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

শিরীন শারমিন চৌধুরী বলেন, আমি গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি যে, আমরা বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের কামরা পরিচালক নূর মোহাম্মদকে হারিয়েছি। তার মৃত্যুতে জাতীয় সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করছে।

এছাড়াও সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও অর্থনীতিবিদ আকবর আলি খান, ভাষাসংগ্রামী, মহান মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও একুশে পদকপ্রাপ্ত সাংবাদিক রণেশ মৈত্র, দৈনিক বাংলার সম্পাদক ও একুশে পদকপ্রাপ্ত বর্ষীয়ান সাংবাদিক তোয়াব খান, গীতিকার, চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজাহারুল আনোয়ার, একুশে পদকপ্রাপ্ত প্রবীণ চিত্রশিল্পী সমরজিৎ রায়, একুশে পদকপ্রাপ্ত খ্যাতিমান অভিনেতা ও নাট্যনির্মাতা মাসুম আজিজ এবং কানিজ ফাতেমা আহমেদের মাতা জাকিয়া বেগম খানের মৃত্যুতে সংসদ গভীর শোক ও দুঃখ প্রকাশ করে।

অন্যদিকে সম্প্রতি ঘূর্ণিঝড় সিত্রাংয়ে হতাহত, পঞ্চগড় জেলার বোদা উপজেলার করতোয়া নদীতে নৌকাডুবির ঘটনায় হতাহত এবং দেশ-বিদেশের বিভিন্ন স্থানে দুর্ঘটনায় হতাহতদের স্মরণে জাতীয় সংসদ গভীর শোক প্রকাশ, সব বিদেহী আত্মার মাগফেরাত কামনা এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনা জ্ঞাপন করছে।

স্পিকার বলেন, উত্থাপিত শোকপ্রস্তাবগুলো ব্যতীত যদি কোনো বিশিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের নাম বাদ পড়ে থাকে তবে তার বা তাদের নাম ও সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত সংসদ সচিবালয়ে পৌঁছে দিলে তা পরে শোকপ্রস্তাবে অন্তর্ভুক্ত করার জন্য বিবেচনা করা হবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

শোক প্রস্তাব,সংসদ,সাজেদা চৌধুরী,রানি এলিজাবেথ,মৃত্যু
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close