• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‌‘নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক থাকবে কি-না সিদ্ধান্ত ইসির’

প্রকাশ:  ০১ নভেম্বর ২০২২, ১৮:৩৩
নিজস্ব প্রতিবেদক

নির্বাচনে বিদেশি পর্যবেক্ষক থাকবে কি-না সিদ্ধান্ত ইসির বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। মঙ্গলবার (১ নভেম্বর) সচিবালয়ে কানাডার হাই কমিশনার লিলি নিকোলসের সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

আনিসুল হক বলেন, দেশে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন করতে সরকার বদ্ধপরিকর। সেক্ষেত্রে সরকার নির্বাচন কমিশনকে প্রয়োজনীয় সহযোগিতা করবে। আর নির্বাচন কমিশনের দায়িত্ব হচ্ছে সুষ্ঠুভাবে নির্বাচন করা।

তিনি বলেন, হাইকমিশনার জানতে চেয়েছেন, আগামী জাতীয় নির্বাচনের সময় বিদেশি পর্যবেক্ষক থাকবে কি-না? জবাবে স্পষ্টভাবে বলেছি, নির্বাচন কমিশন (ইসি) সেই সিদ্ধান্ত গ্রহণ করবে।

আইনমন্ত্রী বলেন, কানাডায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যা মামলার মৃত্যুদণ্ডাদেশপ্রাপ্ত আসামি এসএমবি নূর চৌধুরীকে ফেরত পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে। কানাডার আইনে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিকে ফেরত দেওয়া সম্ভব না বলে হাইকমিশনার জানিয়েছেন। কিন্তু নূর চৌধুরীকে দেশে ফেরাতে বিকল্প পথ খুঁজতে আমি তাদের অনুরোধ করেছি।

তিনি বলেন, আইন এবং যেসব রুলস আছে সেগুলো আমরা যদি পরীক্ষা করি, কানাডা যাতে তাকে আমাদের কাছে ফিরিয়ে দিতে পারে সে রকম একটি পন্থা অবশ্যই খুঁজে পাবো। হাইকমিশনার বলেছেন, কানাডা সরকারকে বিষয়টি তিনি জানাবেন। তাকে বলেছি- একজন খুনিকে আশ্রয় দেওয়া মানবাধিকার লঙ্ঘন।

আনিসুল হক বলেন, ডিজিটাল নিরাপত্তা আইন ও ডাটা সুরক্ষা আইন নিয়ে কানাডার হাইকমিশনারকে বলেছি। ডাটা প্রটেকশন আইনের খসড়া প্রণয়নের ব্যাপারে অংশীজনের সঙ্গে একবার সভা হয়েছে। আরও দুই-তিনবার সভা হবে। ডাটা নিয়ন্ত্রণ করার জন্য এ আইন করা হবে না, ডাটা সুরক্ষার জন্য করা হবে।

তিনি বলেন, এ বছর বাংলাদেশ-কানাডা সম্পর্কের ৫০ বছর পূর্ণ হয়েছে। উভয় দেশ অত্যন্ত গুরুত্বের সঙ্গে এ সম্পর্ক দেখে। ফলে উভয় দেশের মধ্যে অত্যন্ত বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। এই সম্পর্ক আরও দৃঢ় ও গভীর হোক, বাংলাদেশ সেটাই চায়।

মন্ত্রী জানান, এবার রাষ্ট্রীয়ভাবে স্বীকৃতি পেয়েছে সংবিধান দিবস। এখন থেকে প্রতিবছর ৪ নভেম্বর 'জাতীয় সংবিধান দিবস' হিসেবে পালিত হবে।

পূর্বপশ্চিমবিড/এসএম

ইসি,সিদ্ধান্ত,নির্বাচন,বিদেশি পর্যবেক্ষক,আইনমন্ত্রী,আনিসুল হক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close