• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অরণ্য সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে: তথ্যমন্ত্রী

প্রকাশ:  ১২ ডিসেম্বর ২০২২, ২৩:৫৪
চট্টগ্রাম প্রতিনিধি

‌‘কার্বন ডাই অক্সাইডের মতো বিষাক্ত গ্যাস শোষণ করে অক্সিজেনের মতো প্রাণবায়ুতে পৃথিবী ভরিয়ে দিতে পারে একমাত্র গাছ। তাই প্রত্যেক মাসে বা সব অনুষ্ঠানের অংশ হিসেবে বৃক্ষরোপণের পরিকল্পনা এবং অরণ্য সংরক্ষণে সবাইকে এগিয়ে আসতে হবে।’

সোমবার (১২ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রামের র‌্যাডিসন ব্লু বে-ভিউয়ের মেজবান হলে এক অনুষ্ঠানে তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ এসব কথা বলেন।

তিনি বলেন, কার্বন ফুটপ্রিন্টের পাশাপাশি সচেতন হতে হবে ডিজিটাল ফুটপ্রিন্ট সম্পর্কে। হাইপার-কানেক্টেড ডিজিটাল লাইফ একটা সমান্তরাল জগৎ তৈরি করেছে। নিজেদের বাঁচিয়ে রাখতে, সভ্যতাকে টিকিয়ে রাখতে, পরিবেশবান্ধব জীবনের কোনো বিকল্প নেই।

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চিটাগাং (ইউএসটিসি) ক্যাম্পাসে ২০২৫ সালের মধ্যে জিরো কার্বন স্ট্যাটাস অর্জনের লক্ষ্য ঘোষণা এবং ইউএসটিসিতে নবায়নযোগ্য শক্তি প্রকৌশল ও ব্যবস্থাপনা বিভাগ উদ্বোধন উপলক্ষে অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন- ইউএসটিসির অঙ্গ প্রতিষ্ঠান বঙ্গবন্ধু মেমোরিয়াল হসপিটালের (বিবিএমএইচ) ডিরেক্টর ডা. শেখ মাহসিদ নুর। সূচনা বক্তব্য রাখেন ইউএসটিসির উপাচার্য প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানের পর ‘রেস টু জিরো কার্বন’ অব ইউএসটিসি-২০২৫ প্রোগ্রামের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে অস্ট্রেলিয়া-বাংলাদেশ সোলার পাওয়ার লিমিটেডের সঙ্গে একটি সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

পূর্বপশ্চিমবিডি/এসএম

চট্টগ্রাম,ড. হাছান মাহমুদ,আওয়ামী লীগ,বৃক্ষরোপণ,সংরক্ষণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close