• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আমরা ভারতের দালাল নই, অকৃত্রিম বন্ধু: খাদ্যমন্ত্রী

প্রকাশ:  ২২ ডিসেম্বর ২০২২, ১৮:০৯
রাজশাহী প্রতিনিধি

‘আমরা ভারতের দালাল নই। আমরা ভারতের অকৃত্রিম বন্ধু। কারণ তারা আমাদের মহান মুক্তিযুদ্ধে স্বার্থহীনভাবে সহযোগিতা করেছে। বাংলাদেশের সঙ্গে ভারতের এই অকৃত্রিম বন্ধুত্ব সারাজীবন অটুট থাকবে।’

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে রাজশাহীর স্থানীয় এক হোটেলে ‘ইন্ডিয়া-বাংলাদেশ ফ্রেন্ডশিপ সেলিব্রেশন’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এসব কথা বলেন।

রাজশাহীস্থ ভারতীয় সহকারী হাইকমিশন এ অনুষ্ঠানের আয়োজন করে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, সরকার পরিবর্তনের হলেই অনেকে ভাবেন ভারতের সঙ্গে এই বন্ধুত্ব থাকবে না। এটা ঠিক না। কারণ, সরকার পরিবর্তন হলেই মনের পরিবর্তন হয় না। নীতির পরিবর্তন হয় না। এই বন্ধুত্ব কখনো নষ্ট হবে না। আমরা বাঙালি অকৃতজ্ঞ জাতি না।

তিনি বলেন, আমাদের এখনো মনে আছে, ভারত সরকারের নির্দেশে তৎকালীণ পশ্চিমবঙ্গ সরকার কীভাবে আমাদের পাশে দাঁড়িয়েছিলো। যেটা অকল্পনীয় ও অতুলনীয় ছিলো। অথচ ১৯৭৫ সালের পরে ভারতের কথাটা মুখে তুললেই এক রকম দোষী সাব্যস্ত করা হতো।

খাদ্যমন্ত্রী বলেন, ১৬ ডিসেম্বর বিজয়ের পরপরই বঙ্গবন্ধু ভারতের সেনা সদস্যদের নিজ দেশে ফিরিয়ে নিতে বলেছিলেন। অথচ যৌথবাহিনীর সমন্বয়ে যে দেশ স্বাধীন হয়, এত সহজে তারা সেনা তুলে নিয়ে আসে না। কিন্তু ভারত সরকার বঙ্গবন্ধুর আহ্বানে সেনা প্রত্যাহার করেছিলো। আমি তো মনে করি, এই সেনা প্রত্যাহারের ফলেই বঙ্গবন্ধুকে হত্যা করার সুযোগ পেয়েছিলো স্বাধীনতাবিরোধী শক্তি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

রাজশাহী,খাদ্যমন্ত্রী,বন্ধু,দালাল,ভারত,সাধন চন্দ্র মজুমদার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close