• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রমোশন নিয়ে সমস্যা থাকবে না, চিকিৎসকদের স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ:  ১৬ জানুয়ারি ২০২৩, ১৮:২৫
নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রমোশন নিয়ে আপনাদের অনেক অভিযোগ। দেরিতে প্রমোশন হয়। আমি প্রধানমন্ত্রীর সঙ্গে বসে এ সমস্যা সমাধান করেছি। এখন থেকে প্রমোশন নিয়ে আপনাদের কোনো সমস্যা থাকবে না।

সোমবার (১৬ জানুয়ারি) দুপুরে রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিসের (ওসেক) উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে মানুষের গড় আয়ু বেড়েছে। মানুষের গড় আয়ু এখন ৭৩ বছর হয়েছে। এটা জাদু না, কাজ করার ফলেই হয়েছে। আমারা চিকিৎসা খাতে কাজ করছি, তাই মানুষের গড় আয়ু বেড়েছে।

তিনি বলেন, দেশের সব জেলা হাসপাতালে ওয়ান স্টপ ইমার্জেন্সি সার্ভিস চালু করা হবে। এরই মধ্যে পাঁচটি মেডিকেল কলেজ হাসপাতালে এটি চালু করা হয়েছে। বাকি মেডিকেল কলেজ হাসপাতালগুলোতে শিগগির চালু করা হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, একটি হাসপাতালে সেবার মান নিশ্চিতের জন্য ওসেক খুবই জরুরি। যা এরই মধ্যে দেশের চারটি বড় হাসপাতালে খোলা হয়েছে। হাসপাতালগুলো হলো- ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল ও সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল।

‘ওসেক চালু হলে হাসপাতালগুলোতে ৫০ শতাংশ মৃত্যু কমে যাবে। ইমার্জেন্সিতেই অর্ধেক রোগী সুস্থ হয়ে উঠবে। এতে করে ইনডোরের রোগীর চাপ কমে যাবে। বেশি মানুষ সেবা পাবে। চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের ওপর চাপ কমে আসবে।’

জাহিদ মালেক বলেন, দেশের সব বড় হাসপাতালে ওএসইসি (ওয়ান স্টপ ইমার্জেন্সি কেয়ার) নির্মাণ করার পরিকল্পনা রয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি জেলা হাসপাতালে ওএসইসি খোলা হবে। এছাড়া যেসব হাসপাতালে বেশি রোগী সেবা নিতে আসেন, তা সম্প্রসারণ করার পরিকল্পনাও আমাদের আছে।

তিনি বলেন, দেশে আশঙ্কাজনক হারে অসংক্রামক রোগ বাড়ছে। এসব রোগে চিকিৎসার জন্য অসংখ্য মানুষ বিদেশে যায়। লোকে তো যাবেই, যদি আমরা চিকিৎসার ব্যবস্থা না করি। আমরা জনবল নিয়োগের কাজ এগিয়ে নিয়ে যাচ্ছি। শুধু করোনার মধ্যেই দেশে প্রায় ৪৫ হাজার নতুন লোক নিয়োগ দিয়েছি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

স্বাস্থ্যমন্ত্রী,চিকিৎসক,সমস্যা,প্রমোশন,জাহিদ মালেক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close