• রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘বিনিয়োগের জন্য বাংলাদেশের মতো সুবিধা খুব কম দেশেই আছে’

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০২৩, ১৮:৫৩
নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, আমাদের দেশের যে সম্ভাবনা রয়েছে, এটা পৃথিবীর অন্য যে কোনো দেশের চেয়ে অনেক বেশি। এখানে শ্রমিকের মজুরি কম। আন্তর্জাতিক বিনিয়োগের জন্য বাংলাদেশের মতো সুবিধা খুব কম দেশেই আছে।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) দুপুরে রাজধানীর বনানীর একটি পাঁচ তারকা হোটেলে ‘বাংলাদেশ বিজনেস সামিট-২০২৩’ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমাদের দেশের বিনিয়োগ লাভজনক ও নিরাপদ; বিজনেস সামিট সেটাকে নতুন মাত্রা দেবে।

পৃথিবীর বিভিন্ন দেশে থেকে আগত অতিথিদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, আপনারা দেখেছেন গত এক দশকে আমাদের অর্থনৈতিক সমৃদ্ধি কীভাবে হয়েছে। আমরা উন্নয়নশীল দেশগুলোর মধ্যে সবেচেয়ে শক্ত অবস্থানে রয়েছি। আমাদের এখানে বিনিয়োগ লাভজনক এবং নিরাপদ।

অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের ১০০টি বিশেষাতি ইকোনোমিক জোন রয়েছে, অনেকগুলো ইকোনোমিক জোন চালু হয়েছে। বাংলাদশের ব্যবসার যে সম্ভাবনা সেটা জানানোর জন্য বিজনেস সামিট হচ্ছে। এফবিসিসিআই একটি দারুণ উদ্যোগ নিয়েছে। আমারদের দেশের ব্যবসার পরিধি আরও বড় করতে বিজনেস সামিট উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এফবিসিসিআইর-এর সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, বাঙলাদেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দেশের বৈদেশিক বিনিয়োগ বাড়াতে যে বিজনেস সামিট করতে যাচ্ছে তা বিনিয়োগের নতুন দুয়ার খুলেবে। বাংলাদেশের বিনিয়োগের অনুকূল পরিস্থিতি কাজে লাগিয়ে বিনিয়োগকারীরা লাভবান হবেন। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে সব ধরনের সুবিধা পাবেন বিনিয়োগকারীরা।

এফবিসিসিআই-এর সাবেক সভাপতি এ কে আজাদ বলেন, আমি বিভিন্ন দেশের সঙ্গে ব্যবসা করছি। কিছুদিন আগে হাইতিতে গিয়েছি, সেখানে আমাকে সব সুবিধা দেওয়া হলো। কিন্তু আমার যে পার্টনার তাকে বললাম আমার বিনিয়োগের নিশ্চয়তা কে দেবে? তখন সে এটা বলতে পারলো না। ফলে যে বিনিয়োগ করেছিলাম সেটা নিয়ে এসেছি।

বাংলাদেশের বিনিয়োগে রিস্ক নেই জানিয়ে তিনি বলেন, আমাদের দেশে বিনিয়োগ নিরাপদ। রাজনৈতিক সংকট নেই। আমাদের যে লোকবল আছে, সেটা অতন্ত্য কমমূল্যে পাওয়া যায়। এছাড়া সব সুবিধা পর্যাপ্ত। ব্যবসার ক্ষেত্রে অনেক বেশি নিরাপদ।

পূর্বপশ্চিমবিডি/এসএম

পররাষ্ট্রমন্ত্রী,ড. এ কে আব্দুল মোমেন,সুবিধা,বিনিয়োগ,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close