• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিভিন্ন মামলার ভিত্তিতেই আবারও শামসুজ্জামান গ্রেপ্তার : স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ৩০ মার্চ ২০২৩, ১৫:৫৭
নিজস্ব প্রতিবেদক

প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসের বিরুদ্ধে বিভিন্ন জায়গায় মামলা হওয়ায় তাকে আবারও গ্রেপ্তার দেখানো হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে কৃষক লীগ আয়োজিত এক অনুষ্ঠানে যোগদান শেষে সাংবাদিকদের করা এক প্রশ্নে জবাবে এ কথা বলেন তিনি।

স্বরাষ্ট্রমন্ত্রী জানান, বাংলাদেশের এগিয়ে যাওয়া নিয়ে কটূক্তির কারণে প্রথম আলোর সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের একটি বাহিনী ডেকে নিয়ে গিয়েছিল।

সেখানে এক সাংবাদিক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালকে প্রশ্ন করেন, উঠিয়ে নেওয়ার ২৪ ঘণ্টাতেও সাংবাদিককে গ্রেপ্তার না দেখিয়ে গভীর রাতে তাকে ছেড়ে দেওয়া হলো ও আবার একটি বাহিনী গিয়ে তাকে গ্রেপ্তার করল। এটা কতটুকু আইনসম্মত?

প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘দেখেন আমি কিন্তু আগেই বলেছি, একটা ঘটনা ঘটেছে, একটা সংবাদ যেটা তথ্যভিক্তিক নয়; এমন একটি সংবাদ এবং স্বাধীনতার দিনটিও আমরা অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে পালন করি। আমরা যেভাবে এগিয়ে যাচ্ছি, আমাদের বাংলাদেশ যেভাবে পরিবর্তন হয়ে যাচ্ছে, এগিয়ে যাচ্ছে, ঠিক সেটাকে কটূক্তি করে একটা সংবাদ কোনো একটি পত্রিকায় প্রকাশিত হয়েছে সেটা আপনারা জানেন।’

কটূক্তির কারণে প্রথম আলোর সাংবাদিককে জিজ্ঞাসাবাদের জন্য পুলিশের একটি বাহিনী ডেকে নিয়ে গিয়েছিল জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সেই পত্রিকা যাকে মার্ক করেছিল, সেও এই উক্তিটি করেনি বলে জানিয়েছেন। সেটা আপনারা একাত্তর টেলিভিশনে দেখেছেন। সে জন্য পুলিশের একটি বাহিনী তাকে জিজ্ঞাসাবাদের জন্য ডেকে নিয়েছিল।’

তিনি বলেন, ‘তারা জিজ্ঞাসাবাদের পর ছেড়ে দেওয়ার পরে এই ঘটনায় সারা বাংলাদেশের বিভিন্ন জায়গা থেকে মামলা হচ্ছে। কয়েকটি মামলা অলরেডি হয়ে গেছে। সেই মামলাগুলোর প্রেক্ষিতেই তাকে আবারও গ্রেপ্তার দেখানে হয়েছে। এই হচ্ছে ঘটনা।’

মঙ্গলবার একটি সংবাদ প্রকাশের জেরে দৈরিক প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামান শামসকে সাভারে তার বাসা থেকে আট করে আইনশৃঙ্খলা বাহিনীর একটি দল। এরপর প্রায় ২৪ ঘণ্টা পর তাকে রাজধানীর আগারগাঁওয়ে বৃহস্পতিবার ভোরে ছেড়ে দেন। সেখান থেকে আরেকটি বাহিনী তাকে গ্রেপ্তার করে।

আটকের প্রায় ৩০ ঘণ্টা পর শামসুজ্জামানকে রমনা থানায় করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার দেখিয়ে সকালে তাকে আদালতে নেয়া হয়।

স্বরাষ্ট্রমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close