• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

স্ট্যান্ডিং টিকিট না পেয়ে কমলাপুর ছাড়ছেন অনেকে

প্রকাশ:  ২০ এপ্রিল ২০২৩, ১১:০৮
নিজস্ব প্রতিবেদক

স্বজনদের সঙ্গে ঈদ আনন্দ ভাগাভাগি করতে রাজধানী ছাড়ছে মানুষ। সড়কপথে চাপ থাকলেও রেলপথে ঈদযাত্রার চতুর্থ দিন বৃহস্পতিবার (২০ এপ্রিল) আগের মতো সেই চিরচেনা ভিড় নেই কমলাপুর রেল স্টেশনে। তবে স্ট্যান্ডিং টিকিট পেতে স্টেশনের কাউন্টারে উপচেপড়া ভিড় হচ্ছে। নির্ধারিত টিকিট শেষ হয়ে যাওয়ায় অনেকে দ্রুত স্টেশন ছাড়ছেন।

এবার ঈদের শতভাগ অগ্রিম টিকিট অনলাইনে বিক্রি করেছে রেলওয়ে কর্তৃপক্ষ। যারা টিকিট পাননি, তারা ট্রেনের যাত্রা শুরুর দুই ঘণ্টা আগে স্ট্যান্ডিং (আসনবিহীন) টিকিট কিনতে পারছেন। ট্রেনের মোট আসনের ২৫ শতাংশ স্ট্যান্ডিং টিকিট বিক্রি করছে রেলওয়ে। তবে আজ কাউন্টারে যাত্রীদের ভিড় আরো বেশি দেখা গেছে।

জানা গেছে, এবার আন্তঃনগর, মেইল ট্রেন মিলিয়ে দৈনিক ৬০-৬৫ হাজার মানুষ ট্রেনে যাত্রা করছেন। অনলাইনে টিকিট বিক্রি শেষ। যাত্রা শুরুর আগে মিলছে স্ট্যান্ডিং টিকিট। তবে নির্ধারিত টিকিটের চেয়ে স্টেশনে কয়েকগুণ বেশি মানুষ লাইনে দাঁড়াচ্ছেন।

কমলাপুর রেলওয়ে স্টেশনের ঊর্ধ্বতন কর্মকর্তা বলেন, আমাদের এখানে ২৫ শতাংশের বেশি স্ট্যান্ডিং টিকিটের ব্যবস্থা নেই। সেই তুলনায় টিকিটপ্রত্যাশী অনেক বেশি। এ কারণে বাকিরা টিকিট পাবেন না, এটাই স্বাভাবিক।

এদিকে, স্টেশনের প্ল্যাটফর্মে টিকিট ছাড়া কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। টিকিট না থাকলে তাকে স্ট্যান্ডিং টিকিট কিনতে হচ্ছে। যাত্রীদের নিরাপত্তায় রেলওয়ে নিরাপত্তা বাহিনীর সঙ্গে রয়েছে র‌্যাব-পুলিশসহ অন্যান্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এবারের ঈদযাত্রায় উত্তরাঞ্চল থেকে ছেড়ে আসা ৭টি ট্রেন রাজধানীর বিমানবন্দর রেলস্টেশনে থামছে না। ট্রেনগুলো সরাসরি কমলাপুর স্টেশনে চলে আসছে। ঈদযাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় ঠেকাতে এমন উদ্যোগ নিয়েছে বাংলাদেশ রেলওয়ে।

ঈদযাত্রা শুরুর দিন অর্থাৎ ১৭ এপ্রিল থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা এক্সপ্রেস, দ্রুতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি ও রংপুর এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রাবিরতি করবে না।

এছাড়া ঈদুল ফিতর উপলক্ষে আন্তঃদেশীয় মিতালী এক্সপ্রেস ট্রেন ১৮ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত এবং মৈত্রী এক্সপ্রেস ট্রেন ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত চলাচল বন্ধ থাকবে। তবে আন্তঃদেশীয় বন্ধন এক্সপ্রেস ট্রেন যথারীতি চলাচল করবে।

এবার ঈদযাত্রায় আন্তঃনগর ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হয় অনলাইন মাধ্যমে গত ৭ এপ্রিল থেকে। ওইদিন বিক্রি হয় ১৭ এপ্রিলের টিকিট। এরপর ৮ এপ্রিল ১৮ এপ্রিলের, ৯ এপ্রিল ১৯ এপ্রিলের, ১০ এপ্রিল ২০ এপ্রিলের এবং ১১ এপ্রিল বিক্রি হয় ২১ এপ্রিলের টিকিট।

একইভাবে ঈদের ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরু হয়েছে গত ১৫ এপ্রিল থেকে। ফিরতি যাত্রার টিকিট বিক্রি শুরুর প্রথম দিন অর্থাৎ ১৫ এপ্রিল বিক্রি হয়েছে ২৫ এপ্রিলের টিকিট।

গত ১৬ এপ্রিল বিক্রি হয় ২৬ এপ্রিলের, ১৭ এপ্রিল ২৭ এপ্রিলের, ১৮ এপ্রিল ২৮ এপ্রিলের, ১৯ এপ্রিল ২৯ এপ্রিলের এবং আজ ২০ এপ্রিল বিক্রি করা হবে ৩০ এপ্রিলের টিকিট। প্রতিদিন আন্তঃনগর ট্রেনে টিকিট ও দাঁড়ানো টিকেট মিলে প্রায় ৬০ হাজারের অধিক যাত্রীরা ঢাকা ছাড়ছেন।

পূর্বপশ্চিমবিডি/এসএম

কমলাপুর রেলওয়ে স্টেশন,স্ট্যান্ডিং টিকিট,স্বজন,রাজধানী,মানুষ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close