• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

প্রাণ ফিরছে ঢাকায়

প্রকাশ:  ২৯ এপ্রিল ২০২৩, ১২:৩৭
নিজস্ব প্রতিবেদক

রিকশাচালক সেলিম মিয়ার গ্রামের বাড়ি নীলফামারিতে। ঈদের ছুটি কাটিয়ে শনিবার (২৯ এপ্রিল) সকাল ৭টায় পৌঁছেছেন রাজধানীর গাবতলীতে। গন্তব্য পুরান ঢাকার সোয়ারিঘাট। আন্তঃজেলা বাস থেকে নেমে বেড়িবাঁধ ধরে সোয়ারিঘাট যাবেন তিনি। এক ফাঁকে সেলিমের সঙ্গে আলাপ হয়।

স্বল্প আলাপনে সেলিম জানান, ঈদের চার দিন আগেই গ্রামে গিয়েছিলেন তিনি। ফিরলেন আজ। কাজের প্রয়োজনে ঢাকায় থাকেন। গ্রামের পরিবারের সঙ্গে ঈদ করতে কর্মবিরতি ছিল এতদিন।

সেলিম রাজধানীতে নামার মিনিট পনেরো পরে পৌঁছেছেন আকবর হোসেন। ফিরলেন কুড়িগ্রাম থেকে। আলাপকালে আকবর জানান, রাজধানীর রায়েরবাজার এলাকায় তার ইলেকট্রনিক পণ্যের দোকান। ঈদের তিন দিন আগে গ্রামে গিয়েছিলেন। ফিরলেন লম্বা ছুটি কাটিয়ে।

ঢাকায় ফিরেই কর্মস্থলে যোগ দিতে হবে, তাই দাঁড়ানোর ফুরসত নেই বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী শহিদুল ইসলামের। গাবতলী ব্রিজের সামনে আন্তঃজেলা বাস থেকে নেমেই সিএনজি চালিত অটোরিকশার খোঁজ করছেন তিনি।

শহিদুল ইসলামের স্ত্রী বলেন, আমাদের বাসা পান্থপথ। শ্বশুরবাড়িতে ঈদ করতে গিয়েছিলাম। তাড়াতাড়ি বাসায় যেতে হবে। উনি (স্বামী) অফিসে যাবেন।

পরিবহন শ্রমিক শফিকুল, ইলিয়াস এবং মিরাজও ফিরেছেন সকাল সাড়ে ৭টায়। একই সময়ে নগরে প্রবেশ করেছেন গার্মেন্টস কর্মী আলেয়া, মাসুমা ও সিরাজ।

এদিন সকালে গাবতলী বাস টার্মিনাল এলাকায় শতশত মানুষের আগমন দেখা গেছে। রাজধানীর ‘প্রাণ’ যাদের বলা হয়, সেই পেশাজীবী ও শ্রমজীবীদের ঢল ছিল সকাল থেকেই।

যাদের বেশিরভাগই আজই কর্মস্থলে যোগ দেবেন। তাই ফিরেছেন সকাল সকাল। কেউ ফিরেছেন একাই, কেউ পরিবার নিয়ে, কেউবা দলবেঁধে।

ঈদ,ছুটি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close