• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

কিছুটা স্বস্তির জন্য আইএমএফের ঋণ নিয়েছে বাংলাদেশ: প্রধানমন্ত্রী

প্রকাশ:  ৩০ এপ্রিল ২০২৩, ১১:৪১ | আপডেট : ৩০ এপ্রিল ২০২৩, ১১:৪৬
নিজস্ব প্রতিবেদক

কিছুটা স্বস্তির জন্যই আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে বাংলাদেশ ঋণ নিয়েছে বলে জানিয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

স্থানীয় সময় শনিবার (২৯ এপ্রিল) বিকেলে যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের হোটেল রিজ কার্টলের সভাকক্ষে আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ক্রিস্টালিনা জর্জিয়েভার নেতৃত্বে একটি প্রতিনিধিদল প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

পরে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন প্রধানমন্ত্রীকে উদ্ধৃত করে বলেন, আমরা কিছুটা স্বস্তির জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) কাছ থেকে ঋণ নিয়েছি।

চলতি বছরের জানুয়ারিতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বাংলাদেশের জন্য ৪.৭ বিলিয়ন মার্কিন ডলার ঋণ অনুমোদন করে।

আইএমএফ এমডিকে উদ্ধৃত করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিশ্বের মধ্যে বাংলাদেশ রোল মডেল (সার্বিক উন্নয়নের ক্ষেত্রে)। বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের অগ্রগতি কোভিডের পরেও বাংলাদেশ তার অর্থনীতি স্থিতিশীল রেখেছে।

তিনি বলেন, ক্রিস্টালিনা জর্জিয়েভা প্রধানমন্ত্রীর নেতৃত্বের ভূয়সী প্রশংসা করে বলেছেন, সমৃদ্ধির দিকে এগিয়ে যেতে এ ধরনের ভিশন, এ ধরনের লিডারশিপ খুবই গুরুত্বপূর্ণ।

আব্দুল মোমেন জানান, ক্রিস্টিলিনা জর্জিয়েভা বলেছেন, ব্যাপক অবকাঠামোগত উন্নয়ন, ভালো কানেকটিভিটি এবং আইনশৃঙ্খলা ব্যবস্থাপনার কারণে বাংলাদেশ উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে।

বাংলাদেশের সামষ্টিক অর্থনীতি, বিশেষ করে করোনার মধ্যেও স্থিতিশীলতা ধরে রাখার প্রশংসা করেন আইএমএফ প্রধান।

ক্রিস্টিলিনা জর্জিয়েভার সঙ্গে আলাপে বাংলাদেশের সামগ্রিক উন্নয়ন নিশ্চিত করতে সরকারের নেয়া বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, দেশের এ উন্নয়ন রাতারাতি হয়নি; এটা দীর্ঘমেয়াদি পরিকল্পনার ফসল। তিনি যখন জেলে ছিলেন, তখন বাংলাদেশকে কীভাবে উন্নত করবেন, সেই পরিকল্পনাগুলো করেছেন এবং ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর পরিকল্পনা অনুযায়ী কাজ শুরু করেন।

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলা এবং নারীর ক্ষমতায়নে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা উল্লেখ করেন তিনি।

প্রধানমন্ত্রী বাংলাদেশের উন্নয়নের যাত্রায় আইএমএফের ভূমিকার প্রশংসা করেন এবং আশা প্রকাশ করেন, ভবিষ্যতেও এ ধরনের সহায়তা অব্যাহত থাকবে।

পূর্বপশ্চিমবিডি/এসএম

প্রধানমন্ত্রী,বাংলাদেশ,ঋণ,আইএমএফ,শেখ হাসিনা,ড. এ কে আব্দুল মোমেন,পররাষ্ট্রমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close