• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মানবতাবিরোধী অপরাধ মামলার আসামি গ্রেপ্তার

প্রকাশ:  ১০ মে ২০২৩, ১২:০৭
নিজস্ব প্রতিবেদক

মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি মো. জাফর আলীকে (৭১) আটক করা হয়েছে। মঙ্গলবার (৯ মে) রাজধানীর বাড্ডার সাঁতারকুল রোডের আলী নগর এলাকা থেকে তাকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)-২।

র‌্যাব-২ এর সিনিয়র এএসপি মো. ফজলুল হক জানান, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে জাফর আলীসহ অন্যান্য রাজাকার বাহিনীর সদস্যরা অপহরণ, খুন, পাশবিক নির্যাতন, অগ্নিসংযোগের মতো মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালের ২৩ মে রাতে জাফর আলী ১৫-১৬ জন সশস্ত্র রাজাকার ও ৫-৬ জন পাকিস্তানি আর্মি নিয়ে ময়মনসিংহের ফুলপুর থানাধীন মৈশাকান্দা গ্রামে হামলা চালায়।

মুক্তিযুদ্ধের পক্ষের এবং এলাকার হিন্দু সম্প্রদায়ের লোকজনদের নির্যাতন করে প্রায় ১০-১২টি বাড়ি লুটপাট ও অগ্নি সংযোগ করা হয়। এছাড়া ৪ আগস্ট ফুলপুর থানা শান্তি কমিটির চেয়ারম্যান ও রাজাকার রজব আলী ফকিরের নেতৃত্বে জাফর আলীসহ ২০-২৫ জন সশস্ত্র রাজাকার পূর্ব বাখাই ও পশ্চিম বাখাই এলাকার স্বাধীনতাকামী ও হিন্দু সম্প্রদায়ের লোকদের বাড়িঘর লুটপাট করেন। প্রায় ৯-১০ জন হিন্দু লোককে কংশ নদীর শর্চাপুর ঘাটে নিয়ে গিয়ে গুলি করে হত্যা করেন।

এসব ঘটনায় ২০১৭ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা দায়ের করা হয়। এর প্রেক্ষিতে ট্রাইব্যুনাল জাফর আলীরর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। এরপর থেকেই এই যুদ্ধাপরাধীকে গ্রেপ্তারে গোয়েন্দা নজরদারি বাড়ায় র‌্যাব। যার ধারাবাহিকতায় জাফর আলীর অবস্থান শনাক্ত করে বাড্ডা থানা এলাকা থেকে আটক করা হয়। তার বিরুদ্ধে পরবর্তী আইনানুগ ব্যাবস্থা প্রক্রিয়াধীন বলেও জানান তিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

গ্রেপ্তার,মানবতাবিরোধী,অপরাধ,মামলা,আসামি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close