• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

‘মা এমন এক অবিচ্ছেদ্য অংশ যার প্রভাব কখনো অস্বীকার করা যায় না’

প্রকাশ:  ১৪ মে ২০২৩, ১৬:৪৬
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মানুষের জীবনে মা হচ্ছেন এমন এক অবিচ্ছেদ্য অংশ যার প্রভাব জ্ঞানে বা অজ্ঞানে কখনো অস্বীকার করা যাবে না। সব শিক্ষার মূলে হলো পারিবারিক শিক্ষা, আর সেই পারিবারিক শিক্ষাটা একজন শিশু মায়ের কাছ থেকেই পায়।

রোববার (১৪ মে) দুপুরে রাজধানীর শাহবাগে ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী সেন্টারে আজাদ প্রোডাক্টস আয়োজিত আজাদ প্রোডাক্টস রত্নগর্ভা মা অ্যাওয়ার্ড-২০২২ এর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বছরের প্রতিটি দিনই মা দিবস। কিন্তু আমরা আজকের দিনটি বেছে নিয়েছি। আমরা আমাদের মাকে সবাই ভালোবাসি। তারপরও একটা বিশেষ দিনে আমরা যেন সবাই একসঙ্গে বলার চেষ্টা করি, বলতে পারি মা-তোমাকে ভালোবাসি, শ্রদ্ধা করি। আমাদের ভালোবাসা হয়তো বা একেক জন একেকভাবে প্রকাশ করি, কিন্তু আমরা সবাই মাকে ভালোবাসি। মা হচ্ছে জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। পরিপূর্ণ জীবনে যার প্রভাব জ্ঞানে বা অজ্ঞানে অস্বীকার করা যাবে না। সব শিক্ষার মূলে হলো পারিবারিক শিক্ষা। আর সেই পারিবারিক শিক্ষাটা একজন শিশু মায়ের কাছ থেকেই পায়।

তিনি বলেন, রাজধানীতে সকালে একটু খেয়াল করলেই আমরা দেখি স্কুলের সামনে সন্তানের জন্য মায়ের অপেক্ষা। কারণ তার সন্তানটি ভেতরে লেখাপড়া করছে। কয়েক ঘণ্টার জন্য বাসায় গিয়ে আবার আসবে, ঢাকায় যানজটের কথা মাথায় রেখে আসতে পারবে কি না তাই স্কুল গেটেই অপেক্ষা করেন।

স্পিকার বলেন, একজন মায়ের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকুক বা না থাকুক তাদের মায়ের দায়িত্ব পালন করতে হয়। গ্রামীণ জীবনে ১৭টি কাজ করেন একজন নারী। অথচ যদি জিজ্ঞেস করেন বলবে কিছু করি না।

কর্মজীবী মাকে কিন্তু বাহিরের কাজের পাশাপাশি ঘরের কাজও করতে হয়। এটা যে শুধু দায়িত্ববোধ থেকে করেন তা নয়, ভালোবাসার কারণেও করেন।

নারীদের প্রতি সরকারের নানা বিষয় তুলে ধরে স্পিকার বলেন, সরকারের বর্তমান প্রধানমন্ত্রী বাবার সঙ্গে মায়ের নামটিও যুক্ত করেছেন। বাবার পাশাপাশি মায়েদের অধিকারও দিয়েছেন। মায়েদের জন্য অনুকূল পরিবেশ তৈরির কাজ করে যাচ্ছেন। তাদের জন্য মাতৃত্বকালীন ছুটি ছয় মাস করেছেন।

তিনি বলেন, এসবের মধ্যেও নারীরা নির্যাতিত হচ্ছেন। কিন্তু তাদের কষ্টের কথা বলেন না। একজন মা যেই কাজ করেন সেই অনুযায়ী পরিবারে তার অবস্থানটা থাকে না।

বাবাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, মায়েদের পাশাপাশি বাবাদেরও এগিয়ে আসতে হবে। বাবারাও যদি এগিয়ে আসেন তাহলে আমাদের সন্তানরা আরও বেশি সফল হবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, মায়ের প্রাতিষ্ঠানিক শিক্ষা থাকুক আর না থাকুক তারা তাদের মায়ের যেই ভূমিকা তা পালন করেন। এ দায়িত্ব পালন করতে তাদের সেই বুদ্ধি বা চিন্তা কোথা থেকে আসে তা বলার অপেক্ষা রাখে না।

তিনি বলেন, আমাদের ভাই বোনদের একটি হোয়াটসঅ্যাপ গ্রুপ আছে। আপনাদের ছবি তুলে ভাই-বোনদের বলেছি এটা মাকে দেখা, এমন একটি অনুষ্ঠানে তাদের সম্মান জানাচ্ছি।

আজাদ প্রোডাক্টসের ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নাট্য ব্যক্তিত্ব নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য নাহিম রাজ্জাক, ঢাকা ক্লাবের সভাপতি খন্দকার মসিউজ্জামান রোমেল প্রমুখ।

স্পিকার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close