• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রী

প্রয়োজনে রোহিঙ্গা ক্যাম্পে যৌথ অভিযান চলবে

প্রকাশ:  ২৩ মে ২০২৩, ২১:৫৭
নিজস্ব প্রতিবেদক

প্রয়োজনে রোহিঙ্গা ক্যাম্পে যৌথ অভিযান চলবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার (২৩ মে) সচিবালয়ে রোহিঙ্গা সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির সভায় অংশগ্রহণ শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।

বলপ্রয়োগে বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের (রোহিঙ্গা) সমন্বয়, ব্যবস্থাপনা ও আইনশৃঙ্খলা সম্পর্কিত জাতীয় কমিটির সভার সিদ্ধান্ত তুলে ধরে আসাদুজ্জামান খান কামাল বলেন, রোহিঙ্গা ক্যাম্পগুলোতে রক্তপাত হচ্ছে। তাদের অপতৎপরতা বাড়ছে। সেজন্য সভায় এভাবে সিদ্ধান্ত হয়েছে যে, রোহিঙ্গা সন্ত্রাসীরা যেন ক্যাম্পের অভ্যন্তরে কোনো ধরনের অপতৎপরতা চালাতে না পারে, সেই লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনীর টহল, চেকপোস্ট ও গোয়েন্দা নজরদারি বাড়ানো হবে।

তিনি বলেন, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা হবে। আরসা ও আরাকান আর্মির কেউ যেন রোহিঙ্গা ক্যাম্পে না ঢুকতে পারে, সেজন্য আমরা ব্যবস্থা গ্রহণ করবো। সেজন্য প্রয়োজন মোতাবেক সেনাবাহিনীসহ যৌথ অভিযান হতে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা ক্যাম্পের মধ্যে মাদক ও অস্ত্র উদ্ধারে ব্যাপক অভিযান চলবে। প্রয়োজনে যৌথ অভিযান চলবে। ক্যাম্প থেকে যেন কোনো রোহিঙ্গা বের হয়ে না আসতে পারেন, সেজন্য কাঁটাতারের বেড়া দিয়েছি, ওয়াচ টাওয়ার হয়েছে, সেখানে নিয়মিত টহলের ব্যবস্থাও আছে। সেগুলো আরো জোরদার করা হবে। যাতে তারা বাইরে না আসতে পারেন। যৌথ টহলসহ আইনশৃঙ্খলা বাহিনী সবসময় তৎপর থাকবে।

যৌথ অভিযানে সেনাবাহিনী থাকবে কি না, জানতে চাইলে তিনি বলেন, প্রয়োজনে আমরা সেনাবাহিনীকে ডাকবো। আমরা কোনোক্রমেই মাদকের ব্যবসা হতে দেবো না। কোনোক্রমেই আর সেখানে যাতে রক্তপাত না হয়, সেই ব্যবস্থা আমরা করবো।

কবে থেকে যৌথ অভিযান শুরু হতে পারে, এ বিষয়ে আসাদুজ্জামান খান কামাল বলেন, আজকেই নির্দেশনা যাবে। এখন শুরু করবে, যেগুলো যেগুলো করার সেগুলো এখন থেকেই শুরু করবে।

তিনি বলেন, সীমান্ত এলাকায় বিজিবিকে আরও সতর্ক অবস্থায় রাখার নির্দেশনা দেবো। মিয়ানমার বর্ডারে বিজিবিকে আরো শাক্তিশালী করা হবে, যাতে নতুন করে মিয়ানমারের নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করতে না পারে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট নিরসনে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যাপারে কূটনৈতিক তৎপরতা যেটা চলছে, সেটাকে আরো বেগবান করার জন্য আলোচনা হয়েছে। রোহিঙ্গাদের স্বাস্থ্য জন্ম নিয়ন্ত্রণসহ বিভিন্ন বিষয় নিয়ে এখানে আলোচনা হয়েছে’ যুক্ত করেন।

তিনি বলেন, সীমান্তের নাফ নদীতে মিয়ানমার ও বাংলাদেশের জেলেরা মাছ ধরেন। সেজন্য বাংলাদেশের জেলেদের নৌকাকে রেজিস্ট্রেশনের আওতায় আনার জন্য আগের মিটিংয়ে বলা হয়েছে, রেজিস্ট্রেশন করার প্রক্রিয়া অব্যাহত রয়েছে।

আসাদুজ্জামান খান কামাল বলেন, কিছুদিন আগে আমরা মাদক আইসের একটা বড় চালান ধরেছি। একটি চালান রোহিঙ্গা ক্যাম্পের মধ্যেই পেয়েছি। সেজন্য আমরা ক্যাম্পে ক্যাম্পে সার্চ করবো। মাদক বন্ধ করাই আমাদের মূল লক্ষ্য।

তিনি বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে দেওয়ার বিষয়ে যে সিদ্ধান্ত রয়েছে, সেটা এখনো সচল। পররাষ্ট্র মন্ত্রণালয় সেটা নিয়ে কাজ করছে। আমরা আশা করি (প্রত‌্যাবাসন) এটা চলতে থাকবে।

কিছু সংখ্যক রোহিঙ্গা ফিরে যাওয়ার বিষয়ে দ্বিধাদ্বন্দ্বে আছে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এটা কেটে যাবে। আমরা তাদের কতো দীর্ঘ সময় রাখবো? আমরা তো চাচ্ছি, তারা তাদের দেশে ফিরে যাক।

পূর্বপশ্চিমবিডি/এসএম

সচিবালয়,স্বরাষ্ট্রমন্ত্রী,যৌথ অভিযান,রোহিঙ্গা ক্যাম্প,আসাদুজ্জামান খান কামাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close