• শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

মোংলা বন্দর দিয়ে ঢাকার গার্মেন্টস পণ্য গেল পোল্যান্ডে

প্রকাশ:  ০৬ জুন ২০২৩, ১৩:১৭
বাগেরহাট প্রতিনিধি

মোংলা বন্দর দিয়ে আবারও গার্মেন্টস পণ্য নিয়ে পোল্যান্ডের উদ্দেশ্যে ছেড়ে গেছে সিঙ্গাপুর পতাকাবাহী জাহাজ এমভি মারেস্ক কিনঝো।

মঙ্গলবার (৬ জুন) বেলা সাড়ে ১১টার দিকে বন্দরের ৫ নম্বর জেটি থেকে গার্মেন্টস পণ্য বোঝাই ২০ ফিটের ১০টি কন্টেইনার নিয়ে ছেড়ে যায় জাহাজটি।

জাহাজটিতে ঢাকার ফকির নিটওয়ার লিমিটেড, এপেক্স লিংগারি লিমিটেড, এপেক্স স্পিনিং লিমিটেড, নিট কনসার্ন লিমিটেড, ফ্লামিংগো ফ্যাশন লিমিটেড, অনন্ত গার্মেন্টস লিমিটেড, লিবারর্টি নিটওয়ার লিমিটেড, এ কে এম নিটওয়ার লিমিটেড, স্টালিং ডেনিমস লিমিটেড, স্টালিং স্টাইলস লিমিটেডের বিভিন্ন গার্মেন্টস পণ্য গেছে ইউরোপের দেশ পোল্যান্ডে।

পদ্মা সেতু চালুর পর থেকেই ঢাকার গার্মেন্টস পণ্য মোংলা বন্দর দিয়ে বিদেশে রপ্তানি শুরু হয়। পদ্মা সেতু চালুর পর সর্বপ্রথম গার্মেন্টস পণ্য রপ্তানি শুরু হয় ২০২২ সালের ২৭ জুলাই। তারই ধারাবাহিকতায় মঙ্গলবার ৫ম চালানে গার্মেন্টস পণ্য গেল বিদেশে।

এর আগে, মোংলা বন্দর দিয়ে পোল্যান্ড ও ইউরোপে যায় ঢাকার গার্মেন্টস পণ্য। এছাড়া আগামী ২২ জুন এমভি ‘মারস্ক মংলা’ নামক আরেকটি জাহাজে গার্মেন্টস পণ্য বিদেশে রপ্তানির প্রক্রিয়া চলছে।

মোংলা বন্দর কর্তৃপক্ষের উপ-সচিব মো. মাকরুজ্জামান বলেন, গত বছরের ২৫ জুন প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মা সেতু উদ্বোধনের পর থেকে দক্ষিণবঙ্গের যে কয়টি প্রতিষ্ঠানের কার্যক্রম উল্ল্যেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে তারমধ্যে মোংলা বন্দর অন্যতম। পদ্মা সেতু চালু হওয়ার সাথে সাথেই এ বন্দর দিয়ে রেডিমেইড গার্মেন্টস পণ্যের রপ্তানি শুরু হয়েছে।

তিনি আরও বলেন, পদ্মা সেতু চালু হওয়ায় ঢাকা থেকে মোংলা বন্দরের দূরত্ব ১৭০ কিলোমিটার, আর ঢাকা থেকে চট্রগ্রাম বন্দরের দূরত্ব ২৬০ কিলোমিটার। দূরত্ব কম হওয়াতে রাজধানীসহ আশপাশের শিল্প কলকারখানার মালিকেরা মোংলা বন্দর ব্যবহারে আগ্রহী হয়ে পড়েছেন।

অপরদিকে মোংলা বন্দরে জাহাজ হ্যান্ডেলিং দ্রুত ও নিরাপদ হওয়ায় এবং একই সাথে ঢাকার সঙ্গে দূরত্ব কমে যাওয়ায় সময় ও অর্থ দুই সাশ্রয়ের কারণে ব্যবসায়ীরা মোংলা বন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে ঝুঁকে পড়েছেন।

গার্মেন্টস পণ্য
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close