• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রবিবার শুরু হচ্ছে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন

প্রকাশ:  ১৫ জুন ২০২৩, ১৪:৩৯ | আপডেট : ১৫ জুন ২০২৩, ১৪:৪১
পূর্বপশ্চিম প্রতিবেদক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ছবি: সংগৃহীত

সারা দেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হচ্ছে আগামী রবিবার (১৮ জুন)। ওইদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত শিশুদের খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ ক্যাপসুল।

বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে একথা জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। বরাবরের মতো এবারও ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের যৌথ আয়োজনে রয়েছে জাতীয় পুষ্টিসেবা, জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, স্বাস্থ্য অধিদফতর ও স্বাস্থ্য সেবা বিভাগ।

স্বাস্থ্যমন্ত্রী জানান, ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের মাধ্যমে আমাদের দেশে রাতকানা রোগ অনেক কমে এসেছে। রাতকানা রোগী এখন দেখা যায় না বললেই চলে। আমাদের দেশে এখন রাতকানা রোগী শূন্য দশমিক ০৪ শতাংশ অর্থাৎ আধা শতাংশেরও কম। এই ক্যাম্পেইন আমরা সারা দেশে পরিচালনা করছি। ভিটামিন ‘এ’ ক্যাপসুল শিশুদের জন্য একটি জরুরি উপাদান। এটি তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এর ফলে মৃত্যু ঝুঁকি অনেক কমে আসে।

এ সময় জানানো হয়, লাল রঙয়ের ক্যাপসুল আছে ২ লাখ ইউনিট এবং নীল রঙয়ের ক্যাপসুল আছে এক লাখ ইউনিট। আমাদের লক্ষ্যমাত্রা ৬-১১ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় ২৫ লাখ, ১২-৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা প্রায় এক কোটি ২৫ লাখসহ মোট দুই কোটি ৪০ লাখ শিশু। এই শিশুদের আমরা ভিটামিন ‘এ’ ক্যাপসুল দিয়ে থাকি। ক্যাম্পেইনে কাজ করবেন এক লাখ ২০ হাজার স্বাস্থ্যকর্মী, স্বেচ্ছাসেবী আছেন দুই লাখ ৪০ হাজার।

জাহিদ মালেক বলেন, ‘আমাদের দেশে খর্বকায় রোগী অনেক বেশি ছিল। সেটা এখন অনেক কমে এসেছে। আমাদের স্বাস্থ্যসেবার উন্নয়ন হয়েছে, ভিটামিন খাওয়ানো হচ্ছে, সরকারি ভাতা পাচ্ছে– সব মিলিয়ে খর্বকায় রোগ কমে এসেছে। মৃত্যুহার প্রায় ২৪ শতাংশ কমে গেছে।’

মায়েদের উদ্দেশে তিনি বলেন, ‘আপনারা খালি পেটে শিশুদের কেন্দ্রে নিয়ে আসবেন না। খালি পেটে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। এছাড়া অসুস্থ হলে কিংবা কান্নারত অবস্থায় শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো যাবে না। ভিটামিন ‘এ’ নিয়ে অনেক মহল থেকে অনেক কথা বলা হয়– আপনারা এতে কান দেবেন না। আপনারা শিশুদের কেন্দ্রে নিয়ে এসে টিকা খাওয়াবেন। আমরা আশা করবো, একটি শিশুও যেন এই ক্যাম্পেইনের বাইরে না থাকে।’

এ সময় স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর, ডা. রাশেদা সুলতানা, জাতীয় পুষ্টি সেবার লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. মিজানুর রহমানসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন,জাহিদ মালেক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close