• রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বাজার সিন্ডিকেট নিয়ে তোপের মুখে বাণিজ্যমন্ত্রী

প্রকাশ:  ২৬ জুন ২০২৩, ১৭:০৯
নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদে বিরোধী দলের সংসদ সদস্যদের তোপের মুখে পড়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। দ্রব্যমূল্য ও বাজার সিন্ডিকেট নিয়ে একের পর এক প্রশ্ন করা হয় তাকে। সেই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়কে ব্যর্থ মন্ত্রণালয় আখ্যা দিয়ে মন্ত্রীর পদত্যাগও দাবি করেন তারা।

সোমবার (২৬ জুন) জাতীয় সংসদে ২০২৩-২৪ সালের প্রস্তাবিত বাজেটে বাণিজ্য মন্ত্রণালয়ের মঞ্জুরি দাবির ওপর ছাঁটাই প্রস্তাবের আলোচনায় অংশ নিয়ে বিরোধীদলের সংসদ সদস্যরা ক্ষোভ ঝাড়েন।

এ সময় বিরোধীদলের সংসদ সদস্যরা প্রশ্ন তোলেন বাণিজ্যমন্ত্রী নিজে ব্যবসায়ী হওয়ার কারণেই কি সিন্ডিকেটের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে না? এমন প্রশ্নের জবাবে টিপু মুনশি জানান, সবাই তাকে ব্যবসায়ী বলেন, কিন্তু তিনি রাজনীতি করেন ৫৬ বছর ধরে। আর ব্যবসা করেন ৪০ বছর ধরে।

আলোচনায় গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খান বলেন, বাজারে গেলে মানুষের মুখে মুখে শোনা যায়, বাণিজ্য মন্ত্রণালয় এতটাই ব্যর্থ। এটিকে মানুষ সিন্ডিকেটবান্ধব মন্ত্রণালয় বলে।

বাণিজ্যমন্ত্রীর উদ্দেশে মোকাব্বির খান বলেন, ‘এত কিছুর পরও কেন আপনি পদত্যাগ করেন না?’ তিনি প্রশ্ন করেন, সিন্ডিকেটের অন্যতম হোতা হিসেবে কি বাণিজ্যমন্ত্রীকে সিন্ডিকেট মন্ত্রণালয়ে বসিয়েছে?

মোকাব্বির খান প্রশ্ন করেন, পর্যাপ্ত মজুত থাকার পরও কেন পেঁয়াজের দাম ৩০ টাকা থেকে ৯০ টাকা হলো? আমদানি করার পরও কেন পেঁয়াজের দাম ৮০ টাকা?

পীর ফজলু বলেন, পেঁয়াজের বাজারে দেড় হাজার কোটি টাকা লুটে নিয়েছে। চিনির বাজারে প্রতিদিন ১৭ কোটি টাকা লুটছে কয়েকটি কোম্পানি। বয়লার মুরগির বাজারে দেড় মাসে হাজার কোটি টাকা লুটপাট হয়েছে। বাণিজ্যমন্ত্রী কিছু করতে পারছেন না।

পীর ফজলু আরও বলেন, শিল্প প্রতিমন্ত্রী বলেছেন, ‘বাজারে গিয়ে মানুষ কাঁদছে, তার একমাত্র কারণ সিন্ডিকেট।’ মানুষও এটি বোঝে। শুধু রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ওপর দ্রব্যমূল্য বৃদ্ধির দায় চাপালে হবে না। ডিমের বাজারে হাজার কোটি টাকা লুটে নিয়েছে সিন্ডিকেট। হাঁস-মুরগির ডিম ইউক্রেন থেকে আসে না।

সিন্ডিকেট সরকারের চেয়ে শক্তিশালী হতে পারে না মন্তব্য করে জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারী বলেন, ‘সিন্ডিকেট থাকতে পারে, তবে তা দমন করতে হবে। আমি বিশ্বাস করি, মন্ত্রীকে কাজ করার স্বাধীনতা দেওয়া হলে তাহলে তিনি অবশ্যই এটাকে নিয়ন্ত্রণ করতে পারবেন।’

এ ছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের সমালোচনা করে এ সময় প্রশ্ন করেন জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী ও স্বতন্ত্র সংসদ সদস্য রেজাউল করিম। তারা বলেন ‘দ্রব্যমূল্য বৃদ্ধির বিভিন্ন দোহাই দেওয়া হয়। কিন্তু দেশি পণ্যের দাম বাড়লে কোনো দোহাই দেওয়া যায় না। মন্ত্রণালয়ের মনিটরিং সেলের কাজ কী?’

বাণিজ্যমন্ত্রী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close