• বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
  • ||

বিবিএসের জরিপ

শহরের চেয়ে গ্রামে স্মার্টফোনওয়ালা পরিবারের সংখ্যা দ্বিগুণ

প্রকাশ:  ১০ জুলাই ২০২৩, ১৬:৩৮
নিজস্ব প্রতিবেদক

দেশে বর্তমানে ৯ কোটি ৫০ লাখ ৫২ হাজার ৪২৮ জন মানুষ মুঠোফোন ব্যবহার করছেন। এর মধ্যে ৫ কোটি ৫১ লাখ পুরুষ ও ৩ কোটি ৯৯ লাখের বেশি নারী। আর স্মার্টফোন ব্যবহারকারী পরিবারের সংখ্যা শহরের চেয়ে গ্রামে দ্বিগুণ।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) এক জরিপে এ তথ্য জানানো হয়েছে। রোববার (৯ জুলাই) জরিপের চূড়ান্ত প্রতিবেদন প্রকাশ করা হয়। ব্যক্তি ও পরিবার পর্যায়ে তথ্যপ্রযুক্তির ব্যবহার ও সুবিধার ওপর এ জরিপ করা হয়।

জরিপে বিবিএস বলছে, বাংলাদেশে এখন অর্ধেকের বেশি পরিবারে অন্তত একটি করে স্মার্টফোন আছে। সে অনুযায়ী দেশের ২ কোটি ২০ লাখ ২ হাজার ৯৯২ বা ৫২ শতাংশ পরিবারে এখন স্মার্টফোন আছে। তবে স্মার্টফোন ব্যবহারকারী পরিবারের সংখ্যা শহরের চেয়ে গ্রামে দ্বিগুণ। শহরে যেখানে ৭৪ লাখ পরিবারে স্মার্টফোন আছে, সেখানে গ্রামে এই সংখ্যা প্রায় দ্বিগুণ, অর্থাৎ ১ কোটি ৪৬ লাখ।

পাঁচ বছরের বেশি বয়সের মুঠোফোন ব্যবহারকারীদের এ জরিপে অন্তর্ভুক্ত করা হয়। সেই সঙ্গে জরিপে ৩০ হাজার ৮১৬টি পরিবারের কাছ থেকে তথ্যপ্রযুক্তির ব্যবহার বিশেষ করে মুঠোফোন, রেডিও-টিভি, ট্যাব, ইন্টারনেটসংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়।

নিজের মুঠোফোন না থাকলেও অনেকে পরিবার-পরিজনের মুঠোফোনে কথা বলেন। যেমন মা-বাবার নিজের ফোন না থাকলেও সন্তান বা অন্যের ফোন ব্যবহার করেন। অন্যের ফোন ব্যবহারকারী এমন ব্যক্তির সংখ্যা আরও প্রায় সাড়ে চার কোটি। তাতে সব মিলিয়ে মুঠোফোন ব্যবহারকারী নারী-পুরুষের সংখ্যা ১৩ কোটি ৮৩ লাখ ছাড়িয়ে যায়।

বিবিএসের জরিপমতে, নিজের মুঠোফোন আছে, এমন মানুষের সংখ্যা ঢাকা বিভাগে সবচেয়ে বেশি। এই বিভাগের প্রায় ৬৮ শতাংশ মানুষের হাতে রয়েছে নিজের মুঠোফোন। আর সবচেয়ে কম মুঠোফোন রয়েছে ময়মনসিংহ বিভাগে। সেখানে সাড়ে ৫৫ শতাংশ জনগোষ্ঠীর নিজের ফোন আছে।

বিবিএসের সর্বশেষ হিসাবে, বর্তমানে দেশের মোট জনসংখ্যা প্রায় ১৭ কোটি।

স্মার্টফোন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close