• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

পুলিশের শর্ত মেনেই সমাবেশ করতে হবে বিএনপি-আওয়ামী লীগকে: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ:  ২৮ জুলাই ২০২৩, ০১:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

রাজধানীতে সমাবেশ করতে হলে আওয়ামী ও বিএনপি দুই পক্ষকেই ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) শর্ত মেনে চলতে হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

কেউ জনদুর্ভোগ সৃষ্টি করলে, শান্তিশৃঙ্খলা বিনষ্ট করলে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তার দায়িত্ব পালন করবে বলেও উল্লেখ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

বৃহস্পতিবার (২৭ জুলাই) সচিবালয়ে মাদকদ্রব্যের অপব্যবহার ও অবৈধ পাচারবিরোধী আন্তর্জাতিক দিবস পালন উপলক্ষে সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান।

দুটি দল কোথায় সমাবেশ করবে সেই অনুমতি এখনও দেওয়া হয়নি বলেও জানিয়েছেন মন্ত্রী।

তিনি বলেন, “এখন পর্যন্ত আমরা কাউকে অনুমতি দেইনি। আমাদের কমিশনার সাহেব এখন বসবেন। পুলিশ কমিশনার এটা নিয়ন্ত্রণ করেন। তিনি বসে সিদ্ধান্ত নেবেন কী করবেন।”

বায়তুল মোকাররমে সমাবেশ করার বিষয়ে আওয়ামী লীগ অনড় অবস্থানে, বিএনপিও নয়া পল্টনে অনড় অবস্থানে। এ বিষয়ে তিনি বলেন, “আমরা শুনেছি, এটা নিয়ে বসবো। তারা যদি করে নিশ্চয়ই আমরা তাদেরও কন্ডিশন দিয়ে দেবো। দুই দলকেই কন্ডিশন দিয়ে দেবো, তারা কী কী কীভাবে করবেন, কী কী করতে পারবেন না। দুই দলের জন্য একই নির্দেশনা থাকবে।”

তিনি বলেন, “আমরা অনুমতি দেওয়ার সময় যাতে জনদুর্ভোগ না হয় সেই কথাটা বলে দেই। তাদের কর্তব্যটা জানিয়ে দেই। কিছু শর্ত আমরা সবসময় দিয়ে দেই—এ জিনিসগুলো আপনারা করতে পারবেন না।”

মন্ত্রী আরও বলেন, “বিএনপি আজ কর্মসূচি করতে চেয়েছিল। আমরা বলেছি, রাস্তায় কোনোক্রমেই সমাবেশ করতে দেবো না। তারা সরিয়ে নিয়ে আগামীকাল করবেন। সেখানেও আমরা বলবো রাস্তা পরিহার করার জন্য। যদি না করেন, দুর্ভোগ সৃষ্টি করলে আমাদের নিরাপত্তা বাহিনী তাদের কাজ করবেন। যে দলই করবেন শান্তি-শৃঙ্খলা বজায় রাখবেন, এটাই আমাদের মূল কথা।”

বিএনপি নয়াপল্টনে এবং আওয়ামী লীগ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে সমাবেশ করার ঘোষণা দিয়েছে। এক্ষেত্রে পুলিশের পক্ষ থেকে নতুন কোনো নির্দেশনা দেওয়া হবে কিনা—এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে আসাদুজ্জামান খান বলেন, “আমরা সবসময় পুলিশের পক্ষ থেকে অনুরোধ করছি বড় বড় দলগুলোকে যাতে তারা রাস্তা ও রাজপথ বর্জন করেন। তারপর যদি করেন, তবে তাদের প্রতি আমাদের অনুরোধ থাকবে তারা যেন সহিংসতায় না যান। কারা কোথায় সমাবেশ করছে এখনও আমরা অফিসিয়ালি জানি না।”

পুলিশ,আওয়ামী লীগ,স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close