• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

র‍্যাবের কাছে আত্মসমর্পণ করলো কিশোরসহ তিন জঙ্গি

প্রকাশ:  ১০ আগস্ট ২০২৩, ০৭:৪১
পূর্বপশ্চিম ডেস্ক

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) কাছে স্বেচ্ছায় আত্মসমর্পণ করেছে জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার সঙ্গে যুক্ত এক কিশোরসহ চার জঙ্গি।

মঙ্গলবার (৮ আগস্ট) রাতে র‌্যাব-১১ ব্যাটালিয়ন কার্যালয়ে আবু বক্করসহ চার তরুণ আত্মসমর্পণ করে।

ওই চার জন হলো–নারায়ণগঞ্জ বন্দরের আবু বক্কর ওরফে রিয়াসাদ রাইয়ান (১৬), সিলেট ওসমানী নগরের মো. হাসান সাইদ (২৬) ও শেখ আহমেদ মামুন (২৩) এবং মাদারীপুরের মো. ইয়াছিন (২১)।

বুধবার (৯ আগস্ট) দুপুরে রাজধানীর কাওরানবাজার র‌্যাব মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

তিনি জানান, ২০২২ সালের ফেব্রুয়ারিতে আরও নয়জনসহ তারা পার্বত্য চট্টগ্রামে যান। সেখানে জঙ্গিদের প্রশিক্ষণ শিবির থেকে পালানোর চেষ্টা করলেও তারা ধরা পড়ে এবং বন্দী করে নির্যাতন করা হয়। নানভাবে চেষ্টার পর শেষমেশ মার্চ মাসে সফল হয় তারা।

খন্দকার আল মঈন বলেন, “আত্মসমর্পণ করা এবং ভুল বুঝতে পারা জঙ্গিদের র‌্যাবের আইনগত সহযোগিতা দেওয়ার বিষয়টি জানতে পেরে পরিবারের সঙ্গে যোগাযোগ করে তারা। পরিবারের উৎসাহে এবং আইনগত সহযোগিতা পাওয়ার আশায় র‌্যাব-১১ কার্যালয়ে আত্মসমর্পণ করে ওই চার তরুণ।”

“চারজনের মধ্যে রাইয়ান ছিলেন স্কুল ছাত্র, সাঈদ সম্প্রতি দাওরাহ হাদিস শেষ করেন, মামুন সিলেটের একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও ইয়াসিন ছিলেন মাদারীপুরের একটি দোকানের ঘড়ি মেকানিক।”

“২০২২ সালের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে আট তরুণ নিখোঁজ হয়। তাদের পরিবারের সদস্যরা কুমিল্লার কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করেন।”

“র‌্যাব নিখোঁজ তরুণদের উদ্ধারে গোয়েন্দা নজরদারি কার্যক্রম চালাতে গিয়ে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্কিয়া’ নামে একটি নতুন জঙ্গি সংগঠনের তথ্য পায়।”

“র‌্যাব জানতে পারে, এই সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন কেএনএফ’র (কুকি-চিন ন্যাশনাল ফ্রন্ট) সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে।”

খন্দকার আল মঈন বলেন, “২০২২ সালের অক্টোবরে দেশের বিভিন্ন স্থানে ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকায় অভিযান চালায় র‌্যাব। অভিযানে নতুন এই জঙ্গি সংগঠনের বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৭৮ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য কেএনএফ’র ১৭ নেতা ও সদস্যকে গ্রেপ্তার করা হয়। র‌্যাব ইতোমধ্যে সংগঠনটির আমির আনিসুর রহমান ওরফে মাহমুদ, দাওয়াতি শাখার প্রধান আব্দুল্লাহ মায়মুন, সামরিক শাখার প্রধান রনবীর ও উপ-প্রধান মানিক, অর্থ ও গণমাধ্যম শাখার প্রধান রাকিবসহ অন্যদের গ্রেপ্তার করেছে।”

কমান্ডার মঈন বলেন, “ওই চার তরুণ স্বেচ্ছায় আত্মসমর্পণ করলেও তাদের বিরুদ্ধে মামলা রয়েছে। তাদের ফিরে আসার বিষয়টি বিবেচনায় নিয়ে আদালত নিশ্চয়ই সুবিচার করবেন। এ ক্ষেত্রে র‌্যাবের পক্ষ থেকে আইনি সহায়তা দেওয়া হবে।”

র‍্যাব,জংগী,আত্নসমর্পণ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close