• সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বন্যায় ক্ষতিগ্রস্ত চট্টগ্রাম-কক্সবাজার নতুন রেললাইন

প্রকাশ:  ১২ আগস্ট ২০২৩, ১৫:৫৩
পূর্বপশ্চিম ডেস্ক

চট্টগ্রামের দক্ষিণাঞ্চলে সাম্প্রতিক বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে চট্টগ্রাম-কক্সবাজারের নবনির্মিত রেললাইন। ১০০ কিলোমিটার দীর্ঘ এই রেললাইনের প্রায় দেড় কিলোমিটার লাইন কোথাও দেবে গিয়ে আবার কোথাও বেঁকে গিয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। ক্ষতিগ্রস্ত রেললাইন নতুন করে সংস্কার করতে কমপক্ষে এক মাস সময় লাগতে পারে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

শুক্রবার (৪ আগস্ট) থেকে চট্টগ্রাম অঞ্চলে ব্যাপক বর্ষণ শুরু হয়। অব্যাহত বর্ষণে দক্ষিণ চট্টগ্রামের দোহাজারী, সাতকানিয়া, লোহাগাড়া উপজেলায় ভয়াবহ বন্যা দেখা দেয়। বন্যার পানিতে ডুবে যায় সাতকানিয়া উপজেলার কেঁওচিয়া ইউনিয়নের ওপর দিয়ে স্থাপিত চট্টগ্রাম-কক্সবাজারের নতুন রেললাইন। চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০০ কিলোমিটার দীর্ঘ এই রেললাইনের সাতকানিয়া কেঁওচিয়া অংশে প্রায় দেড় কিলোমিটার রেললাইন বন্যার পানিতে ডুবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

কক্সবাজার রেললাইন প্রকল্পের প্রকল্প পরিচালক মফিজুর রহমান জানান, সাতকানিয়ায় এবার স্মরণকালের ভয়াবহ বন্যা হয়েছে। বন্যার পানিতে সাতকানিয়ায় এলাকায় প্রায় তিন কিলোমিটার রেলপথ বন্যার পানিতে প্রায় তিন দিন ডুবে ছিলো। পানি নেমে যাওয়ায় কেঁওচিয়া ইউনিয়ন এলাকায় এক থেকে দেড় কিলোমিটার রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে কোথাও রেললাইন আংশিক বেঁকে গেছে, কোথাও গর্ত হয়ে গেছে, আবার কোথাও লাইন থেকে পাথর সরে গেছে। ক্ষতিগ্রস্ত রেললাইন সংস্কার করতে এক থেকে দেড় মাস সময় লাগতে পারে। তবে এই ক্ষতি ও সংস্কারের জন্য চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত রেল যোগাযোগ শুরুর টাইম-ফ্রেমে কোনো বিঘ্ন ঘটবে না।

উল্লেখ্য, চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেললাইন স্থাপন প্রকল্পটি বাস্তবায়ন হচ্ছে প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে। প্রকল্পের আওতায় দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন করে ১০০ কিলোমিটার ডুয়াল গেজ রেলপথ তৈরি করা হয়েছে। প্রকল্পের কাজ ইতিমধ্যে ৯০ শতাংশ সম্পন্ন হয়েছে। আগামী ডিসেম্বর মাসের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেল চলাচল শুরু হবে বলে কর্তৃপক্ষ আশা প্রকাশ করছে।

বন্যা পরিস্থিতি,রেললাইন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close