• সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

খুলনায় সাঈদীর দাফন না করার দাবিতে আ.লীগের বিক্ষোভ, থানায় জিডি

প্রকাশ:  ১৫ আগস্ট ২০২৩, ১১:০৩
শেখ নাদীর শাহ্,খুলনা প্রতিনিধি

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু দণ্ডাদেশপ্রাপ্ত জামায়াত নেতা মাওলানা দেলাওয়ার হোসাইন সাঈদীর খুলনায় দাফন না করার দাবিতে বিক্ষোভ মিছিল করছে সোনাডাঙ্গা থানা আওয়ামী লীগ ও যুবলীগের নেতাকর্মীরা।

সোমবার (১৪ আগস্ট) রাত সাড়ে ১০টা থেকে রাত ১টা পর্যন্ত নগরীর বসুপাড়া এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি শুরু হয়ে সোনাডাঙ্গা থানার হাজি ইসমাইল রোড হয়ে শতরূপার মোড় পর্যন্ত গিয়ে শেষ হয়।

সম্পর্কিত খবর

    উল্লেখ্য, দেলাওয়ার হোসাইন সাঈদী খুলনার সোনাডাঙ্গায় দারুল কোরআন সিদ্দিকিয়া কামিল মাদ্রাসা নামে একটি মাদ্রাসা প্রতিষ্ঠা করেন। ওই মাদ্রাসার কবরস্থানে সাঈদীর দাফন করার জন্য আগে থেকেই একটা জায়গা নির্দিষ্ট ছিল। তার।অসিহতও ছিল সেখানে কবর দেওয়ার।

    এদিকে সোনাডাঙ্গার দারুল কুরআন সিদ্দিকীয়া মাদ্রাসা ও মসজিদে জমি দানকারী হাজী খলিল আহমদের ছেলে নজরুল ইসলাম ওই প্রতিষ্ঠানে সাঈদীর দাফন না করতে থানায় জিডি করেছেন। জিডি নং ১২৯১, তারিখ ১৪.০৮.২৩ইং।

    জিডিতে তিনি দাবী করেছেন, ১৯৬৭ সালে তার মরহুম পিতা জমি দাতা এই জমিতে মাদ্রাসা, মসজিদ ও পারিবারিক কবরস্থান করার জন্য রেজিষ্ট্রি দলিলে অছিয়ত করে গেছেন। তিনি লোক মারফত এখানে দাফনের সংবাদ শুনে তা বন্ধে থানায় জিডি করেছেন।

    খুলনা মেট্রোপলিটন পুলিশের ডেপুটি পুলিশ কমিশনার (দক্ষিণ) মো: তাজুল ইসলাম বলেন, যেহেতু দেলাওয়ার হোসেন সাঈদীর পরিবার থেকে খুলনায় দাফনের কোন সিদ্ধান্ত নেয়নি। সেহেতু পুলিশের পক্ষ থেকে সাধারণ জনগন এবং নেতাকর্মীদের শান্ত হয়ে স্থান ত্যাগ করে চলে যেতে বলাহলে রাতেই সবাই ফিরে গেছেন।

    এর আগে, সোমবার (১৪ আগস্ট) রাত ৮টা ৪০ মিনিটে ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে কারা হেফাজতে চিকিৎসাধীন অবস্থায় দেলাওয়ার হোসাইন সাঈদীর মৃত্যু হয়।

    উল্লেখ্য, মুক্তিযুদ্ধ চলাকালে হত্যা, অপহরণ, নির্যাতন, ধর্ষণ, অগ্নিসংযোগ, লুণ্ঠন, ধর্মান্তর করাসহ মানবতাবিরোধী অপরাধের আটটি অভিযোগ প্রমাণিত হলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনাল দুটি অভিযোগে দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ডের আদেশ দেন। পরে আবেদনের প্রেক্ষিতে ২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ তার মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ডাদেশ দেন।

    দেলোয়ার হোসেন সাঈদী
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close