• শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

শুল্ক আরোপের খবরে বাড়ল পেঁয়াজের দাম

প্রকাশ:  ২১ আগস্ট ২০২৩, ১০:০৩
নিজস্ব প্রতিবেদক

পেঁয়াজ রপ্তানির ওপর ভারতের ৪০ শতাংশ শুল্ক আরোপের ঘোষণার পর রাতারাতি প্রভাব পড়তে দেখা গেছে দেশের বাজারের পেয়াজের দামে। নতুন শুল্কের পণ্য এখনো বাজারে না এলেও স্থানীয় বাজারে প্রতি কেজিতে দাম বৃদ্ধি পেয়েছে ১৫ থেকে ২০ টাকা।

রবিবার (২০ আগস্ট) রাজধানীর কারওয়ান বাজার, শান্তিনগর এবং শ্যামবাজারের ভোক্তা-ব্যবসায়ীদের সাথে কথা বলে এমন তথ্যই পাওয়া গেছে। বাজারগুলোতে দেখা গেছে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭০ থেকে ৭৫ টাকা কেজি, যা আগের দিন ছিল ৫৫ থেকে ৬০ টাকা করে।

দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৯০ থেকে ১০০ টাকা কেজি, যা আগে ছিল ৮০ থেকে ৮৫ টাকা করে।

তবে টিসিবির তথ্য অনুসারে, গতকাল আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে ৬০ থেকে ৭০ টাকা আর দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৮০-৮৫ টাকা কেজি দরে।

সরকারকে এই মুহূর্তে ভারতের বিকল্প বাজার থেকে পেঁয়াজ আমদানির সুযোগ তৈরি করতে হবে বলেই মনে করছেন সংশ্লিষ্ট ব্যক্তিরা।

খোঁজ নিয়ে জানা গেছে, ভারত থেকে নতুন পণ্য আসতে কমপক্ষে আরো সাত দিন সময় লাগতে পারে।

সেই হিসাবে ভারতের রপ্তানি শুল্ক বাড়ার ঘোষণাতেই দেশের বাজারে মূল্য বৃদ্ধির কথা না। ব্যবসায়ীরা অযৌক্তিকভাবে অতিরিক্ত দামে পেঁয়াজ বিক্রি করছেন।

রাজধানীর শ্যামবাজার পেঁয়াজ-আদা-রসুন ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক হাজি মো. মাজেদ বলেন, শ্যামবাজারের আড়তে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়েছে সাত থেকে আট টাকা করে। প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫৮ থেকে ৬০ টাকা, যা শনিবার ছিল ৫০-৫২ টাকা।

এদিকে হিলি বন্দরে কেজিপ্রতি পেঁয়াজের দাম বেড়েছে ১৫ টাকা। দিনাজপুর প্রতিনিধি জানিয়েছেন, ভারত সরকারের পেঁয়াজ রপ্তানিতে ৪০ ভাগ শুল্ক আরোপ করার খবরে হিলি বাজারেই কেজিতে প্রকারভেদে ১৩ থেকে ১৫ টাকার বৃদ্ধি পেয়েছে। তবে শুল্ক আরোপ করার পর হিলি স্থলবন্দর দিয়ে নতুন দামে এখনো পেঁয়াজ আমদানি শুরু হয়নি।

অর্থনীতি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close